অবতক খবর: নির্বাচনী ইস্তেহারে থাকা রাম মন্দির নির্মাণ, অনুচ্ছেদ ৩৭০ বিলোপ, তিন তালাক প্রথা নিষিদ্ধ করার কাজ ইতিমধ্যেই শেষ। এবার ‘এক দেশ, এক নির্বাচনের’ লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্রের মোদি সরকার।
আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়ালের জানান, এক দেশ এক নির্বাচন প্রক্রিয়া চালু হলে বারবার নির্বাচনের জন্য যে বিপুল টাকা খরচ হয়, সেটা সাশ্রয় হবে। সাশ্রয় হবে সময়ও। তাছাড়া বারবার নির্বাচনী আচরণ বিধির জন্য উন্নয়নের কাজ থমকে যায়, সেটাও হবে না। আবার একসঙ্গে রাজ্য ও কেন্দ্রের নির্বাচন হলে সরকারি কর্মীদের পরিশ্রমও কমবে নির্বাচন প্রক্রিয়াও সরল হবে।

সংসদে কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল জানিয়েছেন,ইতিমধ্যেই ওই নীতি কার্যকর করার ব্যবহারিক দিকগুলি খতিয়ে দেখার জন্য আইন কমিশনের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।
প্রসঙ্গত, ২০১৪ সালে ক্ষমতায় আসার পরই এক দেশ এক নির্বাচনের পক্ষে সওয়াল করা শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।আবার বিরোধী শিবির শুরু থেকেই এর বিরোধী। তারা মনে করছে, এই প্রক্রিয়া চালু হলে রাজ্য নির্বাচনগুলিও জাতীয় ইস্যু দ্বারা প্রভাবিত হবে।

এদিকে, কেন্দ্রীয় আইনমন্ত্রীর দাবি কেন্দ্র ইতিমধ্যেই সব স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনানা করেছে। নীতি আয়োগ, আইন কমিশন, নির্বাচন কমিশনও এই ভাবনাকে সমর্থন জানিয়েছে।