অবতক খবর: বৃহস্পতিবার সকালে তিরুপতি মন্দিরে পুজো দিলেন বিজ্ঞানীরা।ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বিজ্ঞানীরা। দুপুর ১টায় শুরু হবে চন্দ্রযান-৩’র কাউন্টডাউন শুরুর আগে তিরুপতি মন্দিরে পুজো করলেন ইসরো আগামীকাল ১৪ জুলাই শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হবে। বৃহস্পতিবার সকালে ইসরোর বিজ্ঞানীদের মন্দিরে পৌঁছানোর ছবি এবং ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

মন্দিরে পুজো দেওয়ার পর ইসরো বিজ্ঞানীদের দল বলেন, “আমাদের মিশন চন্দ্রযান-৩ ১৪ জুলাই অনুষ্ঠিত হবে। চন্দ্রযান-৩ উৎক্ষেপণের আগে, ইসরো প্রধান এস সোমনাথও প্রার্থনা করতে মন্দিরে পৌঁছেছেন। তিনি বলেন, “ভারত ১৪ জুলাই দুপুর ২:৩৫ মিনিটে তার তৃতীয় চন্দ্র অভিযান ‘চন্দ্রযান-৩’ উৎক্ষেপণের জন্য প্রস্তুত। আমি প্রার্থনা করি যে সবকিছু যেন ঠিকঠাক হয়ে যায় এবং এটি ২৩ আগস্টের পর যে কোন দিন চাঁদে অবতরণ করবে’।

এর আগে, ইসরোর বুধবার চন্দ্রযান-৩ মিশনের জন্য ‘মিশন রেডিনেস রিভিউ’ সম্পন্ন করেছে। জাতীয় মহাকাশ সংস্থা একটি টুইটে বলেছে, ‘ বোর্ড উৎক্ষেপণের অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার দুপুর ১টা থেকে কাউন্টডাউন শুরু হবে। মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এই সপ্তাহে চন্দ্রযান-৩ মিশনের পুরো উৎক্ষেপণের প্রস্তুতি ও প্রক্রিয়ার ২৪ ঘণ্টার ‘লঞ্চ রিহার্সাল’ও করেছে। এই মিশনটি মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিনের পরে ভারতকে চাঁদে সফট ল্যান্ড করার জন্য বিশ্বের চতুর্থ দেশ হিসাবে পরিণত করবে। ইসরোর আধিকারিকদের মতে, চন্দ্রযান-৩ মিশন হল চন্দ্রযান-২-এর পরবর্তী পর্যায়, চন্দ্রযান-৩ অবতরণ করবে এবং পরীক্ষা-নিরীক্ষা চালাবে। তিনজন মহিলা এবং দুজন পুরুষ রয়েছেন এই বৈঞ্জানিক দলে।