অবতক খবর,২০ এপ্রিলঃ কলকাতায় খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। ঈদের পরেই হতে পারে এই বৃষ্টি। শনিবার থেকে সোম মঙ্গলবার এর মধ্যে বৃষ্টি হতে পারে কলকাতায়। শনিবার থেকে সোমবারের মধ্যে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। ইতিমধ্যেই দার্জিলিং কালিম্পংএ শিলাবৃষ্টি শুরু হয়েছে। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় হালকা বৃষ্টি চলবে।

দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় এবং উত্তরবঙ্গের তিন জেলায় আগামী ২৪ ঘন্টায় চরম তাপপ্রবাহ। দক্ষিণবঙ্গের ৫ জেলায় আগামীকালও চরম তাপপ্রবাহ থাকবে। তবে উত্তরবঙ্গে চরম কাপড় প্রবাহ শুধুমাত্র ২৪ ঘন্টার জন্য। সিভিয়ার হিট ওয়েভ বা চরম তাপ প্রবাহ পশ্চিমের জেলায়। বাঁকুড়া,পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ঝাড়গ্রাম,বীরভূমে আগামীকাল পর্যন্ত চলবে চরম তাপপ্রবাহ। বাকি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ থেকে একুশ তারিখ শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে। উত্তরবঙ্গের মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আগামী ২৪ ঘন্টায় চরম তাপ প্রবাহ। পাহাড়ি এলাকা বাদ দিয়ে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে ২১ সেই এপ্রিল শুক্রবার পর্যন্ত।

আজ দুপুর পর্যন্ত তাপমাত্রা রেকর্ড হয়েছে।

আলিপুরে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস।

দমদম ৪১.৪ ডিগ্রী সেলসিয়াস।

সল্টলেক ৪২.২ ডিগ্রি সেলসিয়াস।

মালদা ৪২ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীনিকেতন ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস।

আসানসোল ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস

বাঁকুড়া ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গের দুই দিনাজপুর ও মালদা থেকে শুরু করে দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহ চলছে।

শনিবার ঈদের দিন দক্ষিণবঙ্গের আট জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি। এই আট জেলা ছাড়াও বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে সোম মঙ্গলবার পর্যন্ত। কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। তবে বৃষ্টি হলেও একেবারে স্বস্তি মিলবে এমনটা নয়। কারণ বেশিরভাগ জায়গাতেই খুব ছিটেফোঁটা হালকা বৃষ্টি হবে। সামান্য তাপমাত্রা কমলেও অস্বস্তি ও গরম ভাব থাকবে। বর্তমানে যেভাবে লু বইছে বা প্রচন্ড দাবদাহ তার থেকে মুক্তি মিলতে পারে। তবে গরমের থেকে স্বস্তি মিলবে এমন নয় প্রচন্ড গরম থেকে কিছুটা রেহাই।

শুক্রবার থেকে ই শুক্রবার থেকেই হাওয়া বদল হবে রাজ্যে। আংশিক মেঘলা আকাশ কোথাও পুরোপুরি মেঘলা আকাশের সম্ভাবনা। ২১ তারিখ শুক্রবার থেকে ২৩ তারিখ রবিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের উপকুলের দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও ঝাড়গ্রামে।

 

কলকাতাতেও হালকা ছিটে ফোঁটা বৃষ্টির সম্ভাবনা।

বৃষ্টি কম হলেও তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমবে সব জায়গাতেই। কিন্তু অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। গরম বা তাপমাত্রা কমলেও জলীয় বাষ্প বাতাসে বেশি হবে আর তাই অস্বস্তি বাড়বে। অন্যদিকে এই হালকা বৃষ্টির পরেও উত্তর-পশ্চিমের গরম হাওয়া বইবে আমাদের রাজ্যে। কাজেই কোথাও ছিটেফোঁটা কোথাও হালকা বৃষ্টি গরমের হাত থেকে আপাতত পুরোপুরি রেহাই মিলছে না এমনটাই মনে করছেন আবহাওয়াবিদরা।

কিন্তু তাপপ্রবাহের সম্ভাবনা আর থাকবে না।

উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং বৃষ্টি চলছে চলবে।