অবতক খবর , রেজাউল করিম , কালিয়াচক :- কালিয়াচক থানার চরিঅনন্তপুরের অভিনব উদ্যোগ নিল চরিঅনন্তপুর সার্বজনীন জগদ্ধাত্রী পূজা কমিটি। করোনা যোদ্ধা নার্স, সিভিক ভলেন্টিয়ার, আশাকর্মী ও এএনএম-‌দের দিয়ে পুজোর উদ্বোধন করে জেলায় দৃষ্টান্ত তৈরী করল। কোনও উচ্চপদস্থ কর্মীদের দিয়ে নয়, করোনা পরিস্থিতিতে যারা প্রতিনিয়ত সমাজের জন্য নিজেদের পরিবারের কথা ভুলে সমাজের জন্য কাজ করে চলেছেন, তাঁদের দিয়েই উদ্বোধন করা হয় জগদ্ধাত্রী পূজা। করোনা যোদ্ধা মোট ১১ জন ছিলেন।

যেমন ছিলেন স্বাস্থ্যকর্মী শেফালী মন্ডল, ছিলেন আশাকর্মী রীতা রায়, অনিমা ঘোষ, ছবি তেওয়ারি, লক্ষ্মী পান্ডে, তেমনই ছিলেন সিভিক ভলেন্টিয়ার রঞ্জিত সাহা, সেলিম মিয়াঁ, গৌতম প্রামানিকরা। পুজো কমিটির পক্ষ থেকে তাঁদের সাদরে বরণ করে নেওয়া হয়। প্রদীপ প্রজ্জলন এবং ফিতে কেটে পুজোর সূচনা করেন করোনা যোদ্ধারা। জগদ্ধাত্রী পূজা কমিটির সম্পাদক পঙ্কজ ত্রিবেদী বলেন, ‘‌এই করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য কর্মী এবং পুলিশ যেভাবে দিন রাত আমাদের সমাজের জন্য কাজ করে চলেছেন, তা সমাজের জন্য উল্লেখযোগ্য দৃষ্টান্ত। তাঁদের অবদান আমাদের কাছে চির স্মরণীয়। তাই তাঁদের কথা ভেবে এই করোনা যোদ্ধাদের হাতে আমরা শুভ কাজটি করলাম।’‌

করোনা যোদ্ধাদের মধ্যে রীতা রায়, অনিমা ঘোষ, রঞ্জিত মিয়াঁরা বলেন, ‘‌আমাদের আমাদের কাজ করে গেছি। পরে নিজেরাও অসুস্থ হয়েছি, সুস্থও হয়েছি। তারপর এভাবে যে আমাদের সম্মান জানানো হবে, তা ভাবতেই পারি নি। আমাদের দায়িত্ব অনেক বেড়ে গেল।’‌ জানা গেছে, করোনা বিধি মেনে সাদামাটা পুজো করা হয়েছে এবার। শুক্রবার রাতে পুজোর উদ্বোধন হয়ে যায়। করোনা নিয়ে সচেতনতার ওপর গোটা প্যান্ডেল সাজানো হয়েছে। মাস্ক ও স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে মন্ডপ প্রাঙ্গণে। এ ক’‌দিন ছোটদের যেমন সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে, তেমনই বাউল গানেরও আসর বসছে। আগামী বুধবার ভাসান।