অবতক খবর , সংবাদদাতা ,দক্ষিণ দিনাজপুর :- ‘ক্ষুধার কোনও ধর্ম নেই । জাত ধর্ম বাদ দে, ভুখা পেটে ভাত দে’ এই ইস্যুটিকে সামনে রেখে “খাদ্য ও কাজের অধিকার অভিযান, পশ্চিমবঙ্গ” জাতীয় অভিযানের সাথে মিলিত হয়ে, তৎকাল ‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’র সম্প্রসারণ ও গণ বিতরণ বণ্টন ব্যবস্থার প্রয়োজনীয়তার কথা তুলে ধরতে উজ্জীবন সোসাইটির উদ্যোগে দক্ষিণ দিনাজপুর জেলায় আজ জাতীয় প্রতিবাদ দিবসে সারাদিন নানান ধরনের কর্মসূচী পালিত হয়েছে ।

 

খাদ্য সুরক্ষা ব্যবস্থা রক্ষার্থে আজ ২২ ডিসেম্বর, ২০২০ জাতীয় প্রতিবাদ দিবসে সারা রাজ্যের বিভিন্ন সংগঠনের সঙ্গে সামিল হয়ে উজ্জীবন সোসাইটি আজ হিলি ব্লকে পথসভার আয়োজন করেন। কোভিড ১৯, এর কারণে এই অতিমারির সময়ে সরকারী সকল নির্দেশ মেনে খুব ছোট্ট পরিসরে জাতীয় প্রতিবাদ দিবসে অংশগ্রহণ করেছেন সোসাইটির সদস্য, শুভানুধ্যায়ী এবং কর্মীবৃন্দ । দক্ষিণ দিনাজপুর জেলার হিলি ব্লকের তিওড়ে ৫১২ নং জাতীয় সড়কের ধারে সংগঠনের সদস্যরা মানব বন্ধন কর্মসূচী পালন করেন । পাশাপাশি সকল দরিদ্র কৃষক, শ্রমিক এবং মজুরদের জন্য বিনামূল্যে আগামী এক বছর রেশন বিতরণ, MGNREGA-র জব কার্ডধারী সকল কর্মীদের জন্য ২০০দিনের কাজের দাবীতে এবং সকলের জন্য গণ বণ্টন ব্যবস্থা অবিলম্বে চালুর করার দাবী নিয়ে পদযাত্রার আয়োজন করেন । খাদ্য ও কাজের দাবীতে এই সংগঠনের কর্মীবৃন্দ এলাকার বিভিন্ন জায়গায় পোষ্টার লাগিয়ে, লিফ্লেট বিলি করে তারা তাদের এইসব দাবী জানান । উজ্জীবন সোসাইটির সম্পাদক সূরজ দাশ জানান, গ্লোবাল হাঙ্গার ইন্ডেক্সের তথ্য অনুযায়ী দেশের দারিদ্র্যতা পরিমাণে ১০৭টি দেশের মধ্যে ভারতের স্থান ৯৪ তম । অথচ আমাদের দেশের গুদামগুলি ১৫১১ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্যের ভারে উপচে পড়ছে । দুর্ভাগ্যের বিষয়, আমাদের দেশের অর্থমন্ত্রীর ঘোষিত সাম্প্রতিক আত্মনির্ভর – ৩ প্যাকেজেও খাদ্যসুরক্ষা নিয়ে কোনো ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ করা হয়নি ।

আমরা খাদ্য ও কাজের অধিকার অভিযান, পশ্চিমবঙ্গ ও বিভিন্ন সাথী সংগঠনের পক্ষ থেকে দাবী জানাচ্ছি – আগামী আরো এক বছর বিনামূল্যে রেশন প্রদান, সকলের জন্য রেশন চালু, কার্ডবিহীন মানুষদের রেশন কার্ডের ব্যবস্থা করতে হবে । আজকের এই কার্যক্রমে উপস্থিত ছিলেন – মাননীয় সুমন চক্রবর্তী, চঞ্চল মন্ডল, কৃষ্ণ মালী, দেবাশিস সরকার, স্বপন অধিকারী, পরিমল মাহাত, রাজেশ মহন্ত, পলাশ মাহাত, অমল ভট্টচার্য, প্রসেঞ্জিত পাল, তন্ময় বর্মন, দ্বীপ পন্ডিত, সমরেশ মুর্মু, শুভন ঘোষ, স্বপন বর্মণ, পার্থ সরকার, বিক্রম সরকার প্রমুখ।

সংগঠনের সভাপতি অমল চন্দ্র মণ্ডল বলেন, গত ৯ নভেম্বর ২০২০ তারিখে আমাদের উজ্জীবন সোসাইটির পক্ষ থেকে মাননীয় শ্রীপীযূষ গোয়েল, মিনিস্টার ওফ কনজুমার আফেয়ার্স, ফুড এন্ড পাবলিক ডিস্ট্রিবিউসন, ভারত সরকারকে ই-মেল মারফত আমরা দাবী জানিয়েছি ,‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’র সম্প্রসারণ ও সকলের জন্য গণ বণ্টন ব্যবস্থা সুনিশ্চিত করবার জন্য । পাশাপাশি মাননীয় শ্রী জ্যোতিপ্রিয় মল্লিক, খাদ্যমন্ত্রী পশ্চিমবঙ্গ সরকার, দক্ষিণ দিনাজপুর জেলাশাসক প্রমুখকেও আমাদের দাবী সনদ ই-মেল মারফত জানানো হয়েছে।