সৌভিক দত্ত, জলপাইগুড়ি  :: দীর্ঘ ৫৫ বছর পর নিজ জন্মভিটায় ফিরে এসে বাবার স্মৃতিচারণার মধ্য দিয়ে শ্রদ্ধা জানালেন কৃতি সন্তান তথা ডুয়ার্সের মাল শহরের ভূমিপুত্র ও শিলিগুড়ি বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী ওমপ্রকাশ মিশ্র। ওমপ্রকাশ মিশ্র রাজ্য রাজনীতিতে এক পরিচিত নাম।দীর্ঘ দিন কংগ্রেস দলের সঙ্গে যুক্ত ছিলেন, সাথে ছিলেন জাতীয় নিরাপত্তা কমিটির সদস্য। ৩০টি দেশ সফর করছেন। বর্তমানে তিনি বিধানসভা নির্বাচনে উত্তরবঙ্গের শিলিগুড়ি কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের প্রার্থী। আর এহেন ওমপ্রকাশ মিশ্রের জন্ম ডুয়ার্সের মালবাজার শহরের ১৫ নম্বর ওয়ার্ডের অন্তর্গত পানোয়ার বস্তি এলাকায় । মালবাজার শহরের বিএল হিন্দি হাই স্কুল থেকেই তার মাধ্যমিক পাস করা ।

ওমপ্রকাশ মিশ্রের বাবা ঘনশ্যাম মিশ্র ছিলেন ডুয়ার্সের শ্রমিক আন্দোলনের স্বাধীনতা উত্তরোত্তর কালের অন্যতম পুরধা।সোশ্যালিস্ট পার্টির সাথে যুক্ত ছিলেন। চা বাগানের শ্রমিক এলাকাতে ঘুরে ঘুরেই শ্রমিক আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে অগ্রনী ভুমিকা গ্রহণ করেছিলেন। এই রকম শ্রমিক আন্দোলনের কাজে ১৯৬৬ সালের ৫ সেপ্টেম্বর সকালে বাড়ি থেকে বেরিয়ে যান কিন্তু আর ফিরে আসেন নি। পরে মুর্তি নদীর পার্শবর্তি এলাকা থেকে মেটেলি থানার পুলিশ ঘনশ্যাম মিশ্রের ক্ষতবিক্ষত বস্তা বন্দি মৃতদেহ উদ্ধার করে।

এই ঘটনার কয়েক বছর পরই মিশ্র পরিবারের সকল সদস্য মালবাজার ছেড়ে মালদহে চলে যান। প্রয়াত পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে ওমপ্রকাশ বাবু জানান, “বাবার স্মৃতি আমার বেশি মনে নেই। শুধু মনে পড়ে খুব ছেলেবেলা পড়ে গিয়ে কপালে কেটে গেলে বাবা আমাকে কোলে তুলে নিয়ে রেল লাইন পেরিয়ে হাসপাতালে ছুটে ছিলেন।তবু বাবার আদর্শ আজও আমাকে অনুপ্রাণিত করে”। ভগ্নদশা প্রাপ্ত জন্মভিটায় কিছু করার ইচ্ছা আছে কিনা? প্রশ্নের উত্তরে তিনি বলেন, “বাবা ঘনশ্যাম মিশ্র ও মা মনোরমা মিশ্রের স্মৃতিতে এখানে একটা লাইব্রেরি গড়ার পরিকল্পনা রয়েছে, যেখানে আদিবাসী ছেলেমেয়েরা তাদের পঠনপাঠন করতে পারবে”। এদিন তার সাথে ছিলেন দাদা জয়প্রকাশ মিশ্র, বৌদি মিনতী দত্তমিশ্র, ভাইপো ব্রজপ্রকাশ মিশ্র। বৌদি মিনতীদেবী স্মৃতিচারন করে বলেন, “কয়েক বছর আগে আমি এখানে এসে মাটি লেপেপুছে প্রদীপ জ্বালিয়ে গিয়েছিলাম। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাল পৌরসভার প্রশাসক স্বপন সাহাও।

প্রসঙ্গত তিনি বলেন, “শহীদ ঘনশ্যাম মিশ্র ডুয়ার্সের শ্রমিক আন্দোলনের অন্যতম স্মরণীয় নাম। তার স্মৃতিতে এখানে মিউজিয়াম বা লাইব্রেরি কিছু করা যায় কি না? ওনাদের সাথে আলোচনা করেই করা হবে। এব্যাপারে পৌরসভা তার নিজস্ব সাধ্য অনুযায়ী সাহায্য করবে। প্রায় ঘন্টা খানেক স্মৃতি চারনের পর মিশ্র পরিবারের ৪ সদস্য ছেলে বেলার বিএল স্কুল দেখতে বেরিয়ে যান। এদিন তাদের সাথে দেখা করেন মাল পৌর সভার প্রথম মহিলা ভাইস চেয়ারম্যান মরিয়ম লাকরা, এবং মরিয়ম লাকরা ওমপ্রকাশ বাবুকে আশীর্বাদ ও শুভেচ্ছা জানান । উপস্থিত আদিবাসী বিকাশ পরিষদের রাজ্য কমিটির কার্যকরী সভাপতি তেজকুমার টোপ্পো সহ পানোয়ার বস্তি এলাকার সাধারণ মানুষ ও বিশিষ্ট জনেরা।