অবতক খবর,অনুপ কুমার মন্ডল ::কলকাতা :: আপনারা কি জানেন কলকাতাই যেভাবে হাতে টানা রিকশা চলে তা পৃথিবীর কোনো কোনো শহরে চলে কিনা? বা দেখেছেন কিনা ?কলকাতার এমনটাই চোখে পড়ল বিভিন্ন এলাকার অলিতে-গলিতে । এভাবেই নির্বিকারে চলছে বছরের পর বছর মানুষের এই মনুষ্যত্বের অবমানেনা তাদেরও পেটের দায়ে এই কাজ করতে হচ্ছে বলে জানান,হাতে টানা রিক্সার মানুষেরা।এটা সমাজের কাছে এবং ভারতবর্ষের কাছে অত্যন্ত লজ্জাজনক বিষয় বলে জানাচ্ছেন বেশ কয়েকজন ব্যক্তি ও।

তবে আবার অনেক মানুষ ও প্রকাশ্যে বলছেন অভিলম্বে আইন করে এই হাতে টানা রিকশা চলাচল বন্ধ করা উচিত।আবার অনেকের মধ্যে এটাও প্রশ্ন জেগেছে যে যদি তারা এই রিকশা চালানো বন্ধ করে দেয় তবে তাদের সংসার চলবেবা কি করে?

বলাবাহুল্য যে কলকাতা রিকশা চালকরা যখন ঘাম ঝরিয়ে অলিগলি, রাস্তা ,খানাখন্দ, ট্রাম লাইন ,এর উপর দিয়ে দ্রুত পায়ে মাধ্যমে তার রিক্সায় বসিয়ে তার কাস্টমারকে নিয়ে দৌড়ে যান তখন দেখা যায় অনেকেই পায়ে রক্ত ঝরছে আবার হোঁচট খেয়ে নোখ ও উঠে যাচ্ছে কিন্তু কারোর চোখে সেটা পরোয়া না।করেও সংসার ও পেটের দায়ে জন্য তাদের এই কাজ করে চলেছে তাদের সংসার সচল থাকার জন্য এবং তাদের সন্তানকে দুবেলা দুটো পেট ভরে ভালো খাওয়ানোর জন্য।

আবার হাতে তাদের কালশিটে ও পড়ে যায় ।তবে এদের মধ্যে অনেক বয়স জ্যেষ্ঠ ব্যক্তিদের জিজ্ঞাসা করলে, তারা জানায় যে আমাদের পেটের দায়ে এসব কাজ করতে হয় ।এটাও বললেন, যদি মহানগরীতে এই হাতে টানা রিকশা উঠে যায় তা হলে হাজার দশেক তার বেশি মানুষ কর্মহীন হয়ে যাবে।তখন আমাদের অনাহারে মরা ছাড়া আর কোন গতি থাকবে না।