অবতক খবর , শিব শংকর , বালুরঘাট :- স্বনির্ভর দলের প্রশিক্ষণ সহ বিভিন্ন কাজে টাকা নয়-ছয়ের অভিযোগে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন মহিলারা। বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার বালাপুরের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। এদিন সকাল থেকে বালাপুর পঞ্চায়েত অফিসে মাতঙ্গিনী হাজরা মহিলা স্বনির্ভর দলের কার্যালয়ে সম্পাদিকা এবং সহ-সম্পাদিকাকে তালা বন্দি করে রাখেন উত্তেজিত মহিলারা। ঘটনার খবর পেয়ে পুলিশ ও জয়েন্ট বিডিও এলাকায় পৌঁছলেও কোন সমাধানসূত্র বের করতে পারেননি তারা। অবিলম্বে মহিলা স্বনির্ভর দল থেকে অভিযুক্তদের পদত্যাগ দাবি করেছেন অন্যান্য সদস্যরা।
জানা গেছে, মাতঙ্গিনী হাজরা মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সম্পাদিকার পদে রয়েছেন সারদা বর্মন এবং সহ-সম্পাদিকার পদে রয়েছেন সুমিত্রা বর্মন। সংগঠনের অন্যান্য সদস্যদের অভিযোগ, প্রশিক্ষণ সহ বিভিন্ন বিষয়ে দলের টাকা নয়ছয় করেছেন অভিযুক্তরা। যার ফলে অবিলম্বে তাদের পদত্যাগ করতে হবে। এদিন উত্তেজিত হয়ে তাদের তালাবন্দি করে রাখেন বেশকিছু সদস্য। জয়েন্ট বিডিও এবং পুলিশ পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করলেও কোনো লাভ হয়নি। উল্টে বালাপুরে তপন-বালুরঘাট রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা। খবর পেয়ে এলাকায় পৌঁছান তপন থানার ওসি সৎকার সাংবো। তবে বিডিও না আসা পর্যন্ত অবরোধ তুলবেন না বলে জানিয়ে দেন মহিলারা। রাস্তায় বসে প্ল্যাকার্ড হাতে নিজেদের দাবিতে স্লোগান দিতে থাকেন প্রত্যেকেই।
বিক্ষোভকারীদের তরফে রত্না শীল, মায়া বর্মনরা জানিয়েছেন, সম্পাদিকা এবং সহ সম্পাদিকা তাদের সাথে সঠিক কাজ করেননি। প্রশিক্ষণ এবং বিভিন্ন কাজে আর্থিক নয়-ছয় করেছেন তারা। যার প্রতিবাদে তাদের পদত্যাগ দাবি করে এদিন আন্দোলনে নেমেছেন।
তপন থানার ওসি সৎকার সাংবো জানিয়েছেন, বিভিন্ন দাবি নিয়ে পথ অবরোধ করেছে মহিলারা। তিনি বিষয়টি নিয়ে উদ্বোধন কর্তৃপক্ষের সাথে কথা বলবেন।

*