অবতক খবর,মালদা, ১৮ মার্চ : মানব পাচার রুখতে স্কুল ছাত্রীদের নিয়ে সচেতনতামূলক সেমিনার করলো মালদার বিএসএফের ৭০ নম্বর ব্যাটেলিয়ানের বিশেষ দল। সোমবার এই শিবিরটি অনুষ্ঠিত হয় পুরাতন মালদা থানার ভাবুক গ্রাম পঞ্চায়েতের রাম মার্ডি হাইস্কুলে । এদিন মানব পাচার নিয়ে এই সচেতনতামূলক শিবিরে বিএসএফের সঙ্গে দুটি স্বেচ্ছাসেবী সংস্থার কর্মকর্তারাও উপস্থিত হয়েছিলেন। এই শিবিরে অষ্টম থেকে একাদশ শ্রেণির ছাত্রীদের নিয়ে মূলত মানব পাচার সম্পর্কিত বিষয়ে নানান তথ্য তুলে ধরা হয়।

উপস্থিত ছিলেন, বিএসএফ অফিসার মদন কুমার সিং, কনস্টেবল বীনা বাগচী, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দীপক চন্দ্র বর্মন সহ অন্যান্যরা। বিএসএফের পক্ষ থেকেও মানব পাচারের মধ্য দিয়ে মূলত নারী পাচারের কিছু ঘটনার কথাও উল্লেখ করা হয়। মানব পাচার প্রতিরোধ করতে কতটা সচেতন হওয়া উচিত সে ব্যাপারে উপস্থিত বিএসএফ কর্তারা পড়ুয়াদের সঙ্গে মতামত বিনিময় করেন।

বিএসএফের ৭০ নম্বর ব্যাটেলিয়ানের এক অফিসার বীণা বাগচি বলেন , সংশ্লিষ্ট ব্যাটেলিয়ানের অফিসার, জওয়ানেরা বেশ কিছু স্বেচ্ছাসেবী সংস্থাদের সহযোগিতা নিয়ে মানব পাচার প্রতিরোধ বিষয়ক কর্মশালা নানান ভাবে করে আসছে। মূলত এই মানব পাচারের প্রভাব অনেক ক্ষেত্রে দেখা যায় অল্পবয়সী ছাত্রীদের উপর পরে। এক্ষেত্রে পড়ুয়াদের অন্তত সচেতন হতে হবে। কিভাবে সচেতন হবে, সেই ব্যাখ্যায় এদিন মানব পাচার বিরোধী আলোচনায় তুলে ধরা হয়েছে। এই ধরনের কর্মসূচি বিএসএফের ৭০ নম্বর ব্যাটেলিয়ানের অফিসার ও জাওয়ানেরা লাগাতার চালিয়ে আসছে।