অবতক খবর,১৩ ফেব্রুয়ারি: বারবার নির্বাচনের অর্থাৎ ভোট গ্রহণের বিষয়ে বিরোধী দল হিসেবে সিপিএম অভিযোগ করেছে, নির্বাচন যথাযথ হয় না, ভোট দিতে দেওয়া হয় না এবং তারা প্রমাণ সাপেক্ষে এই বিগত কলকাতা কর্পোরেশনের ভোটের উদাহরণ দিয়েছে। বিধাননগর কর্পোরেশনের ভোট ১২ই ফেব্রুয়ারি হয়েছে। সেখানেও মৃত ভোটার সশরীরে ভোট দিয়ে গেছেন। এমন বহু ঘটনা ঘটেছে কোথাও কোথাও মারপিট হয়েছে। ‌অর্থাৎ মানুষের পক্ষে ভোটাধিকার যথার্থভাবে প্রয়োগ করতে পারছেন না।

 

সিপিএমের নেতাদের কাছে প্রশ্ন করা হয়েছিল যে, এই যে কাঁচরাপাড়া এবং হালিশহরের পৌর নির্বাচন এতে আপনারা কটি সিট পাবেন?

অনেক নেতা বলেন যে, আমরা কোন সিটই পাবো না। কোনো কোনো নেতা আবার এড়িয়ে গিয়ে বলেন,পাই না পাই, লড়াই তো করতে হবে।

 

এখন প্রশ্ন, বারবার প্রমাণিত যে ভোট যথাযথ হচ্ছে না এবং সিপিএম গো হারা হেরে যাচ্ছে। তা সত্ত্বেও তারা কেন ভোটে অংশগ্রহণ করছেন? প্রশ্ন করা হয় যে, ভোট বয়কট করার কথা বলা হচ্ছে না। আপনাদের কথামতো ভোট বয়কট নকশালবাদিদের স্লোগান। আপনারা সেই স্লোগানে পা দেবেন না। যখন বারবার আপনারা বাধাপ্রাপ্ত হচ্ছেন, এই সংসদীয় গণতন্ত্রের নিয়ম অনুযায়ী আপনারা মসনদ দখল করতে পারছেন না, আসন দখল করতে পারছেন না, তাহলে বাড়ি বাড়ি গিয়ে কেন এই প্রচারটি দিচ্ছেন না– যতদিন পর্যন্ত যথার্থভাবে ভোট না হবে আমরা তাতে অংশগ্রহণ করব না।

অনেক মানুষই তো বলছেন যে, হারবেন তারপরে আবার বলবেন রিগিং হয়েছে।

এই সংসদীয় ব্যবস্থায় আপনি কি মনে করেন রিগিং হবে না? শাসক দল ক্ষমতায় আছে। তারা আপনাকে এমনি ওয়াক ওভার দিয়ে দেবে? খালি মাঠে গোল দিতে দেবে? তারা এই সংসদীয় ব্যবস্থায় তাদের আসন অটুট রাখার জন্য তারা এই প্রক্রিয়া অবলম্বন করবেনই।

তারা এর উত্তরে বারবার বলেন যে,ভোটে অংশগ্রহণ করে লোকের কাছে বারবার প্রমাণ দিতে হবে যে, এখানে এই ব্যবস্থায় কোনো

ভোটই হচ্ছে না, তারপর জনগণকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়তে হবে।

 

এই যে হবে,এই শব্দটি ভবিষ্যতকালের শব্দ। বর্তমানে কি করবো আমরা,এমন তারা বলছেন না। তাদের একই কথা ভোটের মাধ্যমে লড়াই করেই বুঝিয়ে দিতে হবে যে,ভোট যথাযথ হচ্ছে না।

 

শাসকশ্রেণী যতদিন ক্ষমতায় থাকবে, তার রাজত্বকালীন যত ভোট হবে সবই তো এই প্রক্রিয়ায় চলবে। তাহলে কবে আপনারা প্রতিরোধ গড়ে তুলবেন। তাদের একই কথা, জনগণকে নিয়ে এই পদ্ধতিতেই লড়াই করে দেখাতে হবে, প্রতিরোধ গড়তে হবে। এদিকে তারা বলছেন, এই নির্বাচনে তারা একটি সিটও জিততে পারবেন না।