অবতক খবর,২৮ মে: আজ কাঁচরাপাড়ার রাজনৈতিক প্রবাহে আঞ্চলিকভাবে একটি ঐতিহাসিক ঘটনা ঘটালো সিপিআই বীজপুর আঞ্চলিক পরিষদ। তারা আজ গুরুদ্বোয়ারা রোডস্থিত তাদের পার্টি অফিসে রবীন্দ্রনাথ ও নজরুলকে শ্রদ্ধা জ্ঞাপন করে এবং একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানটি ছিল উল্লেখযোগ্যভাবে মনোগ্রাহী।

কেন কমিউনিস্ট পার্টি রবীন্দ্র-নজরুলকে স্মরণ করছে সে বিষয়ে মেহনতী মানুষের পক্ষে অর্থাৎ শ্রমিক-কৃষকের পক্ষে রবীন্দ্রনাথ এবং নজরুল কি ভূমিকা নিয়েছিলেন তাঁদের কর্মজীবনে এবং তাঁদের সাহিত্য জীবনে সেকথা বিশদভাবে বলেন আঞ্চলিক পরিষদের সহ সম্পাদক শ্যামল ব্যানার্জী। পরবর্তীতে রিমা সরকার,অঙ্কনা ব্যানার্জী যথাক্রমে নজরুল ও রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি করেন।

 

অনুষ্ঠানে সঙ্গীত শিল্পী মুরারি মুখার্জী,সমীর থৈ দুর্গা ভট্টাচার্য্য রবীন্দ্র এবং নজরুল সঙ্গীত পরিবেশন করেন। তিন জনই এই অঞ্চলের প্রতিষ্ঠিত শিল্পী এবং প্রবীণ শিল্পী। সত্তর দশকে এরা অঞ্চলের সাংস্কৃতিক বাতাসকে সঙ্গীত পরিবেশনের মাধ্যমে সমৃদ্ধ করেছিলেন। তাঁরা আজও সেই ধারা বহাল রেখে সঙ্গীত পরিবেশন করেন।

 

এদিন কাঁচরাপাড়ার সঙ্গে কিভাবে রবীন্দ্রনাথ এবং নজরুল এই দুই মহান মনীষী সম্পৃক্ত, সে বিষয়ে সবিশেষ উল্লেখ করেন কবি সাংবাদিক তমাল সাহা। সমগ্র অনুষ্ঠানে শিল্পীদের তবলায় সংগত করেন বাবলা মিত্র এবং শরৎ ভট্টাচার্য্য।

অনুষ্ঠানটি রবীন্দ্রনাথ ও নজরুলের কবিতার টুকরো অংশ পরিবেশনের মাধ্যমে সুন্দর সঞ্চালনা করেন অসিত সরকার।