অবতক খবর , উত্তর দিনাজপুর :    সালানপুর ব্লকের কল্যা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত কল্যা আদিবাসী গ্রামে অনুষ্ঠিত হল ঘাটওয়াল আদিবাসী সমাজের কর্মা উৎসব। এই উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারাবনি বিধানসভার বিধায়ক বিধান উপাধ্যায়।
এদিন এই অনুষ্ঠানে বিধায়ককে ফুলের তোড়া ও ব্যাচ পরিয়ে সংবর্ধনা করা হয় এবং মহিলারা বিধায়কের পা ধুয়ে তাকে অতিথি হিসেবে সন্মান দেওয়া হয়।

এদিন বিধায়ক প্রদীপ জ্বালিয়ে এই উৎসবের শুভ সূচনা করেন। এরপর অনুষ্ঠানের সম্পর্কে বিধায়ক বলেন যে সালানপুর ব্লকের আদিবাসী ঘাটোয়াল সমাজের পক্ষ থেকে এই বছরে প্রথম এই উৎসব অনুষ্ঠিত হল । তাই এই উৎসবে আমার এই প্রথম আসা। এদিন তিনি সমাজের সকলের উদ্দেশ্যে জানান আমরা সাংস্কৃতিক বৈষম্য এর রীতিনীতি মেনে সকল সমাজের মানুষ একত্রিত হয়ে আমরা উৎসব পালন করি।তাছাড়া তিনি বলেন এই সমাজের উন্নয়নের জন্য যে কিছু সাহায্যের প্রয়োজন আমি সর্বদা সাথে আছি।

এই অনুষ্ঠান সম্পর্কে ঘাটওয়াল সমাজ এর সভাপতি সহদেব রায় জানান আমাদের এই উৎসব বহু যুগ যুগ ধরে চলে আসছে সেই সূত্রধরে তাদের উত্তরাধিকারি হিসাবে আমরা সাত দিন ধরে এই পূজা করি। এই উৎসবে বিশেষ করে কর্মা দেবতার পুজো হয় সকল মহিলারা সাত দিন ধরে কর্মা গাছের ডাল পুঁতে সারারাত ধরে এই পুজো করে তাছাড়া বোন ও দিদিরা ভাই ও দাদার দীর্ঘায়ু কামনায় সকলে পুজো উপবাস করে এই পুজো করে । তবে এবছর আমরা কল্যা গ্রামে একসাথে ২২ গ্রামের ঘাটওয়াল সমাজের সকলে একত্রিত হয়ে এই উৎসব পালন করছি ।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদ কর্মদক্ষ মহম্মদ আরমান, সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক ভোলা সিং, সালানপুর পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী কর্মকার ঘাসি, সহ সভাপতি বিদ্যুৎ মিশ্র, কল্যা প্রধান সকদি মুর্মু, উপ প্রধান শ্রীকান্ত পাতর, জিৎপুর উত্তরামপুর পঞ্চায়েত সদস্য সুজিত মোদক,অরূপ রক্ষিত, বীর সিং সহ আরো অনেকে ।