অবতক খবর,২৩ নভেম্বর,ধূপগুড়ি: সরকারি হাইটেক আলু বীজ এখন বাজারে ভিনরাজ্যের বীজের সঙ্গে পাল্লা দিতে চলেছে। পশ্চিমবঙ্গ সরকারের কৃষিবিভাগের প্রযুক্তিগত সহায়তায় ও অনুমোদনে বাংলার হাইটেক আলু বীজ কেন্দ্র বঙ্গশ্রীর স্টল উদবোধন হল শহর ধূপগুড়িতে।

এবার হাতের কাছে কৃষকরা ন্যায্য মূল্যে আলুবীজ ক্রয় করতে পারবেন,সেজন্য উদ্যোগ গ্রহণ করেছে কৃষি দপ্তর।নিজেদের বিভিন্ন বিশ্ববিদ্যালয় তৈরি করা হয়েছে সার্টিফাই আলু বীজ।মশারির নেটের ভিতরে প্রযুক্তিগত ভাবে এই রোগহীন আলু বীজ তৈরি করা হয়েছে।কয়েক বছর ধরে এই বীজ তৈরি করা হচ্ছে।মূলত কৃষকরা যে ভিন রাজ্যে আলু বীজের উপর নির্ভর করে থাকে সেই নির্ভরতা থেকে এই আলু বীজের চাষ করলে কৃষকরা অনেকটাই লাভের মুখ দেখতে পারবে বলে দাবি কৃষি অধিকর্তাদের।

মঙ্গলবার ধূপগুড়ি সুপার মার্কেট মোড় সংলগ্ন একটি ক্লাবের পাশে বাংলার হাইটেক বীজ আলু বঙ্গশ্রীর স্টলের আনুষ্ঠানিক ভাবে উদবোধন হয়।এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ কৃষি অধিকর্তা জলপাইগুড়ি জেলা অসীম চক্রবর্তী,উপ কৃষি অধিকর্তা বিশ্ব ব্যাংক প্রকল্প নারায়ণ শিকদার,সহ কৃষি অধিকর্তা সাবজেক্ট মেটার স্পেসালেটি মেহেফুজ আহমেদ,ধূপগুড়ির কৃষি অধিকর্তা তিলক বর্মন,পুরসভার ভাইস চেয়ারম্যান রাজেশ কুমার সিং সহ বিভিন্ন আধিকারিকরা।