অবতক খবর :: উত্তর দিনাজপুর ::    ইট ভাঁটার শ্রমিকদের হাতে জমানো পয়সাও বসে বসে খেয়ে শেষ। ভাটার মালিক এখন আর তাদের খোঁজ খবরই রাখছেন না। আর তাই বিহারের এক প্রান্ত থেকে বাংলার আরেক প্রান্তে বাঁচার জন্য এখন পায়ে হেঁটে বাড়ির পথে অজস্র শ্রমিক।

বৃহস্পতিবার সকালে ইসলামপুর বাস স্ট্যান্ড সংলগ্ন এলাকায় এমনই দেখা গেল। ঝাঁকে ঝাঁকে বিহারের ইনভাটার শ্রমিকরা পায়ে হেঁটে তীব্র দাবদাহ উপেক্ষা করেই বাড়ি ফিরছে। শ্রমিকদের মধ্যে একজন ভুললা মিঞা। সে জানায়, শ্রমিকের কাজ করে এতদিন যা জমিয়েছিলেন তা দিয়ে প্রায় দুই মাস ধরে বসে বসে খেয়ে এখন আর কানাকড়িও নেই তাদের কাছে। ইটভাটার মালিকের নিকট সহযোগিতা না পেয়ে ওরা পাড়ি দিচ্ছে এক রাজ্য থেকে আরেক রাজ্যে। থানা থেকে কোন সহযোগিতা পাওয়া যায় কিনা তাই তারা থানাতেও গিয়ে দেখা করছেন।

শুধু যে বিহার তাও নয় বরং আরো অন্যান্য রাজ্য থেকেও প্রবাসী শ্রমিকরা বাড়ি ফিরছেন। কেউ পায়ে হেটে কেউবা সাইকেলে চেপে। তবে সংখ্যায় বেশি ওই পায়ে হাঁটার সংখ্যাই। কখনো মধ্যপ্রদেশ থেকে আমার কেউবা মহারাষ্ট্র বা উড়িষ্যা সহ অন্যান্য রাজ্য থেকে এভাবেই দিনের পর দিন সপ্তাহের পর সপ্তাহ হেঁটেই চলেছেন ক্লান্ত শরীর নিয়ে। পথে-ঘাটে সমাজকর্মীদের উদ্যোগে তারা কখনো কখনো একটু খাবার খেতে পারছেন আবার সেই হেঁটে যাওয়া দূরের গন্তব্যের দিকে।

শ্রমিকদের নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। সরকারিভাবে এক জায়গার শ্রমিকদের অন্য জায়গায় তাদের বাসস্থানে ফিরিয়ে দেওয়ার একটা কর্মসূচি চালু হয়েছে। তাদেরকে রেখে চিকিৎসকদের মাধ্যমে পরীক্ষা করে এবং খাওয়ার ব্যবস্থা করে বাড়িতে পাঠিয়ে দেওয়ার কথা থাকলেও তবে প্রতিদিন এত হাজার হাজার শ্রমিক হাঁটছে কেন? এই প্রশ্ন এখন সবার মুখে?