অবতক খবর,২৬ ডিসেম্বর,হুগলি: রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না, যিনি রবিবার শ্রীরামপুর স্পোর্টিং গ্রাউন্ড, জননগর রোডে আয়োজিত চার দিনের রাজ্য হকি মহিলা চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টে যোগ দিয়েছিলেন, সাংবাদিকদের বলেছিলেন যে স্বামী বিবেকানন্দ বলেছিলেন যে গীতা বা খেলাধুলার চেয়ে ফুটবল খেলা ভাল। তিনি বলেন, খেলাধুলা শরীরকে শক্তিশালী ও চটপটে রাখে। সুস্থ থাকলে শরীরও ভালো থাকবে।

তাই খেলাধুলা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এতে অপরাধও নিয়ন্ত্রণে থাকে। খেলাধুলার মাধ্যমেও বৈচিত্র্যের মধ্যে ঐক্য বজায় থাকে। এতে প্রতিটি ধর্মীয় সম্প্রদায়ের অংশগ্রহণকারীরা অংশ নেয়। ক্রীড়া বৈষম্য জাতিভেদ ধর্মের ঊর্ধ্বে। ঐক্যের প্রতীক। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের শ্রমমন্ত্রীর গীতা পাঠের চেয়ে ভালো ফুটবল খেলার বক্তব্যের তীব্র সমালোচনা করছে বিরোধী দল বিজেপি। এ নিয়ে রাজনৈতিক মহলে তোলপাড় শুরু হয়েছে।

ভাস্কর ভট্টাচার্য, পূর্ব বিজেপি জেলা সভাপতি এবং বর্তমান আরামবাগ বিজেপি পর্যবেক্ষক, তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এবং বলেছেন যে এই ধরনের বক্তব্য ধর্ম ও সংস্কৃতির উপর আক্রমণ। তৃণমূলের মন্ত্রীরা স্বামীজিকে অপমান করছেন। স্বামী বিবেকানন্দ কখনো তা বলেননি। তিনি বলেছিলেন যে খেলাধুলা শরীরকে শক্তিশালী ও চটপটে রাখে। শরীর সুস্থ থাকলে মনও খুশি থাকে। তৃণমূল মন্ত্রীর শিক্ষার অভাব। গীতা মহাভারতের ভীষ্ম পর্বের একটি অংশ। গীতায় 18টি অধ্যায় এবং 700টি শ্লোক রয়েছে। গীতা প্রস্থান ত্রয়ীতে গণনা করা হয়। যার মধ্যে উপনিষদ ও ব্রহ্মসূত্রও অন্তর্ভুক্ত রয়েছে। তাই ভারতীয় ঐতিহ্য অনুসারে গীতার স্থান উপনিষদ ও ধর্মসূত্রের মতোই।

মহাভারতের যুদ্ধের সময় অর্জুন যুদ্ধ করতে অস্বীকার করলে। তখন শ্রী কৃষ্ণ তাদের উপদেশ দিলেন। তাকে কর্ম ও ধর্মের প্রকৃত জ্ঞান সম্পর্কে সচেতন করা হয়েছিল। শ্রী কৃষ্ণের এই শিক্ষাগুলি “ভগবদগীতা” নামে একটি গ্রন্থে সংকলিত হয়েছিল। গীতা নিয়ে বিতর্কিত বক্তব্য দেওয়া মানে ধর্মের অবমাননা। সাংগঠনিক সম্পাদক সন্তোষ সিং, চুনচুড়া বিধায়ক অসিত মজুমদার, রাজ্য সাধারণ সম্পাদক ইশতিয়াক আলি, বেঙ্গল হকি অ্যাসোসিয়েশনের সভাপতি স্বপন ব্যানার্জি, উত্তরপাড়া পৌরসভার প্রশাসক দিলীপ যাদব এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা এই ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেন।

রবিবার থেকে শুরু হল শ্রীরামপুর পুরসভা ও মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত রাজ্য হকি মহিলা চ্যাম্পিয়নশিপ। হকি টুর্নামেন্টে পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন জেলা থেকে মোট দুই শতাধিক মহিলা প্রতিযোগী অংশগ্রহণ করেছে। এখানে যারা চ্যাম্পিয়ন তারাই আবার বাংলার প্রতিনিধিত্ব করবে।

হকি প্রতিযোগিতার সাংগঠনিক সম্পাদক সন্তোষ সিং বলেছেন যে আজকের আগে হুগলি জেলায় কোনও মহিলা হকি টুর্নামেন্টের আয়োজন করা হয়নি। হুগলি জেলার খেলোয়াড়রা এই অনুষ্ঠান থেকে উৎসাহ পাবে। তারা নিজেদের প্রমাণ করার সুযোগ পাবে। জেলার প্রতিভাবান খেলোয়াড়রা জ্বলে উঠবে। 26 থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে 30-21 ডিসেম্বর।