অবতক খবর,১৮ নভেম্বর: রাস উৎসবকে ঘিরে মেতে উঠেছে পূর্ব মেদিনীপুরের পটাশপুর সহ বিভিন্ন এলাকা। তার মধ্যে বিখ্যাত পঁচেট গড়ের রাস উৎসব।

প্রায় ৫০০ বছরের পুরানো পঁচেটগড় রাজবাড়ির ঐতিহ্যবাহি এই রাস উৎসব। ইতিহাস বলছে, একসময় ঐ রাস উৎসবের জাঁকজমক দুর্গোৎসবের চেয়ে কোন অংশে কম ছিল না।

রাজপরিবারের বর্তমান বংশধরদের দাবি, সপ্তদশ শতকে মোঘল সম্রাজ্যের কাছ থেকে তাদের পূর্ব পুরুষরা প্রথম দেহাত-গোকুলপুর এবং পরগনার স্বত্ব লাভ করেন। পঁচেট গ্রামে জমিদারি সদর স্থাপন করেন তারা। পরে মোঘল পাঠানের যুদ্ধে পাঠানরা বিজয়ী হয়ে এই এলাকার মালিক হয়। পাঠানরাও রাজপরিবারকে ঐ এলাকার শাসক হিসেবে মনোনীত করে। পরে ঐ বংশের পূর্ব পুরুষ কালামুরারি দাসমহাপাত্রের হাতে আজকের পটাশ পুরের পঁচেট গ্রামে পঁচেটগড় প্রতিষ্ঠা হয়। রাজাদের সেকেলের রাজ্যত্ব চলাকালীন রাজবাড়ির মন্দিরের কুলদেবতা কিশোরাই জিউ বিরাজ করেন। তাঁকে ঘিরেই রাস উৎসবের শুভারাম্ভ হয়। যা আজও প্রাচীন রীতি মেনে ধুমধামের সহিত হয়ে আসছে।

পঁচেটগড় রাজবাড়ির রাস উৎসব এখন সর্বসাধারণের উৎসব। এই উৎসব ধর্ম সংস্কৃতি ও সামাজিক ঐক্যের এক অপার মিলন ক্ষেত্র। প্রতিবছর এই উৎসব উপলক্ষে মেলায় শুধু জেলা নয় জেলা ছাড়িয়ে পাশ্ববর্তী রাজ্য ওড়িষ্যা থেকেও হাজার হাজার মানুষ ভিড় জমান।

উৎসবকে ঘিরেই প্রতিবছর ১০দিন ধরে মেলা চলে। এবছর মেলা হলেও সবটাই হবে কভিড বিধি মেনে। গেটের মধ্যে থাকছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। থাকছে মাক্স বিতরণ।