নিজস্ব সংবাদদাতা :: অবতক খবর :: ইসলামপুর ::   যে সমস্ত পথচারীরা মাক্স ব্যবহার করছেন না তাদের ডেকে ডেকে একদিকে যেমন মাক্স পরিয়ে দিলেন তেমনি কারো হাতে তুলে দিলেন মাস্ক। শুধু তাই বা কেন,বরং দফায় দফায় স্যানিটাইজার দিয়ে পথিক কিংবা টোটোর যাত্রীদের ব্যবহার করালেন এবং সামাজিক দূরত্ব পালন করার বিষয় সহ করোনা সংক্রমণ থেকে বাঁচতে মানুষদের মোড়ে মোড়ে দাঁড়িয়ে প্রচার পত্র দিয়ে দিনভর সচেতন করলেন ব্যবসায়ীরা ।দোকানের খদ্দের থেকে শুরু করে রাস্তার পথচারী পর্যন্ত সকলের কাছেই মূলত পৌঁছে দিলেন এই বার্তা।

ইসলামপুর পথি পার্শস্থ ব্যবসায়ী সমিতির উদ্যোগে এভাবেই সামাজিক দায়বদ্ধতা মেনে কতগুলো মানবিক মুখ এগিয়ে এল সমাজের কাজে। না এটি শুধু একদিনের কর্মসূচি নয়; লাগাতারভাবে ধারাবাহিকতার সঙ্গে এই কর্মসূচি পালন করে সাধারন মানুষদের সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে চেতনা নিয়ে আসতেই এই উদ্যোগ বলে জানালেন ইসলামপুর পথি পার্শ্বস্থ ব্যবসায়ী সমিতির সম্পাদক ডাঃ সুভাষ চক্রবর্তী। তিনি বলেন, বৃহস্পতিবার ইসলামপুর থানার বিপরীতে আয়োজিত একটি কর্মসূচির মাধ্যমে সংগঠনের ব্যবসায়ী সদস্যরা সাধারণ মানুষকে সচেতন করেছেন এবং বিলি করেছেন মাস্ক ও প্রচার পত্র। পাশাপাশি প্রতিটি দোকানদারকে তথা ব্যবসায়ীদেরকে এই বিষয়ে সচেতন করা হয়েছে যে, দোকানে যারা খদ্দের আসবেন তাদের সকলকেই স্যানিটাইজার ব্যবহার করতে হবে এবং সামাজিক দূরত্ব পালন করতেই হবে। যদি সম্ভব হয় দোকানদাররা যাতে থার্মাল স্ক্যানিং এর ব্যবস্থাও রাখেন সে বিষয়ে ব্যবসায়ীদের জানানো হয়েছে।

ব্যবসা চালানোর পাশাপাশি ব্যবসায়ীরা এই সামাজিক বিষয়টিকে সামনে রেখে  এই কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাবেন ধারাবাহিক ভাবেই। এরই পাশাপাশি যে সমস্ত বাইক চালক হেলমেট পড়েনি তাদের লাল গোলাপ তুলে দেওয়া হয়। বিশিষ্ট ব্যবসায়ী কানাই বোথরা,আয়োজক সংগঠনের সভাপতি সমর দাস,ইসলামপুর থানার আইসি শমীক চ্যাটার্জী,ট্রাফিক্ব ওসি সমিক চক্রবর্তী,বিসিডিএ এর সম্পাদক মধু দে প্রমুখ।