অবতক খবর: নিয়োগ দুর্নীতি মামলার শুনানি কোন বেঞ্চে হবে, তা ঠিক না হওয়া পর্যন্ত তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কোনও রকম কড়া পদক্ষেপ করবে না এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। রক্ষাকবচের মেয়াদ না বাড়লেও আপাতত ইডির মৌখিক প্রতিশ্রুতিই অভিষেকের রক্ষাকবচ হয়ে রইল। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতিকে মৌখিক প্রতিশ্রুতি দিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবী।

সোমবার বিদেশ যাত্রার অনুমতি চেয়ে কলকাতা হাই কোর্টে একটি হলফনামা জমা দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক। বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে মামলাটি ওঠে এদিন। মামলাটি সিঙ্গল বেঞ্চে ওঠার পর ইডির আইনজীবি আপত্তি জানিয়ে বলে শুনানি আদৌ বিচারপতি ঘোষের বেঞ্চে হওয়া উচিত কি না। ইডির আইনজীবীর আপত্তি শুনেই বিচারপতি ঘোষ সিদ্ধান্ত নেন, তিনি আর এই বিষয়টি শুনবেন না। মামলাটি প্রধান বিচারপতির বেঞ্চে পাঠিয়ে দেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এবং বলেন, ‘‘বিদেশ যাত্রা নিয়ে অভিষেকের অতিরিক্ত হলফনামায় জমা নেওয়া হবে না। এরপর প্রধান বিচারপতিই সিদ্ধান্ত নেবেন, এই মামলা কোথায় শুনানি হবে।’’

প্রসঙ্গত, চিকিৎসার জন্য বিদেশে যেতে চান অভিষেক বন্দ্যোপাধ্যায়। ইডি সূত্রে খবর, বুধবার ২৬ জুলাই তিনি পাড়ি দিতে চান আমেরিকার উদ্দেশে।ইডি সূত্রে খবর, হলফনামায় অভিষেক লিখেছেন, তিনি ইতিমধ্যেই ইডিকে তাঁর বিদেশ সফরের বিশদ জানিয়ে একটি চিঠি দিয়েছিলেন। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক এ কথাও জানিয়েছেন যে, গত ১৫ জুলাই এই সফরের কথা ইডিকে জানালেও, তাদের দিক থেকে কোনও জবাব আসেনি। সোমবার হাইকোর্টে ওই হলফনামায় অভিষেক জানিয়েছেন, আগামী ৮ অগস্ট বিকেল সাড়ে ৪টেয় চোখের চিকিৎসকের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট রয়েছে তাঁর। সেই চিকিৎসার জন্য প্রায় ২৪ দিন আমেরিকায় থাকতে চান তিনি।