অবতক খবর: নতুন বিরোধী জোট ‘ইন্ডিয়া’ সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আক্রমণাত্মক মন্তব্যের জবাব দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মঙ্গলবার দলের সংসদীয় বৈঠকে বিরোধীদের সম্পর্কে বলতে গিয়ে মোদীর মন্তব্য, “ইন্ডিয়া নাম থাকলেই দেশভক্ত হওয়া যায় না। ইস্ট ইন্ডিয়া কোম্পানিতেও ছিল ইন্ডিয়া। জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিন নামের মধ্যেও রয়েছে ইন্ডিয়া। এদের কাজ সব কাজের বিরোধিতা করা। আমাদের বিরোধীদেরও একই অবস্থা।”

চুপ করে থাকেনি কংগ্রেস তথা দলের নেতা রাহুল গান্ধী। মঙ্গলবার দুপুরে রাহুলের টুইট, ‘‘শ্রীযুক্ত মোদী, আপনি যে নামেই আমাদের ডাকুন, আমরা ‘ইন্ডিয়া’। আমরা মণিপুরের ক্ষত প্রশমণ করতে, প্রত্যেক মহিলা এবং শিশুর চোখের জল মোছাতে সহায়তা করব। আমরা মানুষের মধ্যে শান্তি এবং ভালবাসা ফিরিয়ে আনব। আমরা মণিপুরে ভারতীয়ত্বের চেতনা পুনর্নির্মাণ করব।’’

মণিপুর ইস্যুতে বিরোধীদের লাগাতার বিক্ষোভের জেরে মুলতুবি হচ্ছে সংসদের বাদল অধিবেশন। মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে সরব ‘ইন্ডিয়া’ জোটের সাংসদরা। মোদীর এই মন্তব্যের জেরে মঙ্গলবার সংসদে প্রতিবাদ জানান বিরোধী সাংসদেরা। তাঁদের দাবি, প্রধানমন্ত্রীর এমন মন্তব্য তাঁর ‘আতঙ্কের বহিঃপ্রকাশ’।

অন্যদিকে, প্রধানমন্ত্রীর জোটের নামকরণ নিয়ে কটাক্ষের জবাবে কংগ্রেস সভাপতি তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের টুইট, ‘‘মোদী জী, এই ইন্ডিয়াই ইংরেজদের ইস্ট ইন্ডিয়া কোম্পানী এবং ইন্দিয়ান মুজাহিদদের হারিয়েছে। আপনি মণিপুরে ঘোতে চয়া বর্বরতাএবং ভয়াবহ হিংসার নিয়ে সংসদে কবে বিবৃতি দেবেন? বিরোধীরা দেশকে পথ দেখাচ্ছে। প্রধানমন্ত্রী নিজেই দিসাহীন হয়ে পড়েছেন।’

 

প্রসঙ্গত, প্রায় তিনমাস ধরে জাতি হিংসায় পুড়ছে মণিপুর। এই আবহে উত্তর-পূর্ব ভারতের রাজ্য মণিপুরে দুই মহিলাকে গণধর্ষণ করে বিবস্ত্র করে ঘোরানোর ঘটনার প্রতিবাদে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করল মহিলা তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার এই কর্মসূচির কথা জানান মহিলা তৃণমূলের রাজ্য সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এদিকে ,স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বিরোধীদের সঙ্গে আলোচনার প্রস্তবা দিয়ে সহযোগিতা চেয়েছেন। কিন্তু ইন্ডিয়া জোটের সাংসদরা সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে অনড়।