অবতক খবর,২২ এপ্রিল: মিড ডে মিলের মেনুতে এখন রোজ ডিম। আর তাতেই চোপড়া ব্লকের অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলিতে বেড়েছে পড়ুয়াদের উপস্থিতি। যার ফলে কিছুটা হলেও সাফল্যের হাসি অভিভাবকদের চোখে মুখে। মূলত করোনা আবহে প্রায় দীর্ঘদিন পঠনপঠন বন্ধ ছিল। এখনও সব কেন্দ্রে স্বাভাবিকভাবে পঠনপাঠন শুরু হয়নি । তবে তারমধ্যেও পড়ুয়াদের মাথাপিছু খাদ্যসামগ্রী বিলি করা হয়েছে ।

গত ফেব্রুয়ারি মাস থেকে কেন্দ্রগুলিতে রান্না করা খাবার দেওয়া হচ্ছে । আগে যেখানে মিড ডে মিলের মেনুতে সপ্তাহে ৩-৪ দিন ডিমভাত থাকত। বাকি দিনগুলিতে খিচুড়ি বা সবজি ভাত পরিবেশন করা হত । গত ফেব্রুয়ারি মাস থেকে সপ্তাহে প্রায় প্রতিদিন ডিমভাত চালু হওয়ায় পড়ুয়াদের উপস্থিতি অনেকটা বেড়েছে । কিছু কেন্দ্রে তালিকাভুক্ত প্রায় ৯০ শতাংশের বেশি পড়ুয়া আসছে বলে কর্মী সহায়িকারা দাবি করছেন ।

কিন্তুু প্রতিদিন খাবারের মেনুতে ডিম চালু হওয়াতে কর্মীদের ধারবাকি বেড়েই চলেছে বলে অভিযোগ । তারা প্রতিমাসে বকেয়া মিটিয়ে দেওয়ার দাবি তুলেছেন । ধনীরহাট অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী কবিতা মণ্ডল সিংহ অবশ্য বলেন , ‘ আগেও ধারবাকিতে কিছু জিনিস কিনতে হত । দু’মাস অন্তর টাকা মিলত । সেটা বড় সমস্যা নয় । তবে এখন প্রায় প্রতিদিন ডিম ভাত চালু হওয়ায় পড়ুয়াদের উপস্থিতি অনেকাংশে বেড়েছে । ‘ চোপড়া ব্লকের তৃনমূল প্রভাবিত অঙ্গনওয়াড়ি কর্মী – সহায়িকাদের সংগঠনের সভাপতি গায়ত্রী সরকার বিশ্বাস বলেন , ‘ ব্লকে মোট ৩৬২ টি কেন্দ্র রয়েছে । সপ্তাহে ছয় দিন ডিমভাত চালু হওয়ায় সব কেন্দ্রে পড়ুয়াদের উপস্থিত বেড়েছে । ‘