অবতক খবর,১ আগস্টঃ মাংকি পক্স নিয়ে এবার সতর্কতার পথে হাঁটা শুরু করলো কলকাতা পুরসভা। এখনো পর্যন্ত শহর কলকাতায় একজন ও ব্যক্তিও মাংকি পক্সে আক্রান্ত না হলেও, এ নিয়ে সতর্কতার ক্ষেত্রে কোন খামতি রাখতে নারাজ কলকাতা পুরসভার মেয়র থেকে শুরু করে স্বাস্থ্য আধিকারিক বৃন্দ।

এদিন কলকাতা পুরসভায় ডেপুটি মেয়র অতীন ঘোষ এর নেতৃত্বে স্বাস্থ্য বিষয়ক গুরুত্বপূর্ণ একটি বৈঠক বসে। বৈঠকে কলকাতা পৌরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিক থেকে শুরু করে সমস্ত স্বাস্থ্য আধিকারিক গণের পাশাপাশি রাজ্য স্বাস্থ্য দপ্তরের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

শহর কলকাতায় যে কোন প্রান্তে যদি কোন মানুষের শরীরে ন্যূনতম জড় গা ব্যথা শরীরের কোন অংশে ফুসকুড়ি জাতীয় বা অ্যালার্জি জাতীয় কিছু দেখা যায়। তবে তৎক্ষণাৎ সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তির পরিবারের সদস্যদের এলাকার পুরো স্বাস্থ্য আধিকারীকে সঙ্গে যোগাযোগ করার আবেদন জানালেন ডেপুটি মেয়র অতীন ঘোষ। কলকাতা পুরসভার পক্ষ থেকে ই সংশ্লিষ্ট ব্যক্তিকে হোমাই সলুশন বা প্রয়োজনে নির্দিষ্ট হাসপাতালে মাঙ্কি পক্স এর জন্য নির্দিষ্ট স্থানে রেখে তার স্বাস্থ্য সম্পর্কে অবজারভেশন চালানো হবে। প্রয়োজনীয় চিকিৎসাও করা হবে।

যদিও মাংকি পক্স নিয়ে শহর কলকাতায় আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই বলেও এদিন জানান অতীন বাবু। আগামী বুধবার রাজ্য স্বাস্থ্য দপ্তরে মাঙ্কি পক্স এর প্রতিরোধ ও নির্দিষ্ট চিকিৎসা সংক্রান্ত বিষয় নিয়ে একটি ওয়াকশপ করা হবে। সেখানে রাজ্য স্বাস্থ্য দপ্তরের সিনিয়র চিকিৎসক থেকে শুরু করে স্বাস্থ্য আধিকারিক ও কলকাতা পুরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সহ সমস্ত স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে এই ওয়ার্কশপ করা হবে বলেও এদিন জানান অতীন বাবু।