অবতক খবর,২৮ নভেম্বর : মন্তেশ্বর ব্লকের সমস্ত গ্রামের উদ্যোগে মন্তেশ্বর হাট পাড়ার সিদ্ধেশ্বরী সংঘের পরিচালনায় নবান্ন উপলক্ষে রবিবার রাত থেকে “কলির কর্ণ কাঁদছে” নামে শুরু হয়েছে দুই দিনের যাত্রাপালার অনুষ্ঠান।এই যাত্রা পালার কর্ন-এর বাবার ভূমিকায় অভিনয় করলেন মন্তেশ্বর পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ শিশির ঘোষ এবং কর্ণের ভূমিকায় অভিনয় করলেন দেনুর অঞ্চলের তৃণমূল কংগ্রেসের সভাপতি বাপ্পাদিত্য রায়, এই যাত্রা অনুষ্ঠানে রবিবার রাতে আলাদা একটি যাত্রা পালার বই ও সোমবার আলাদা একটি যাত্রা পালার বই অনুষ্ঠিত হবে। এই যাত্রা অনুষ্ঠান আগামী সোমবার পর্যন্ত চলবে। গ্রামের বাসিন্দা তথা মন্তেশ্বর সিদ্ধেশ্বরী সংঘের যাত্রাপালার প্রধান উদ্যোক্তা চম্পক রেজ জানান বাবা কাকার আমল থেকে প্রাচীন শতাব্দীর গ্রাম ও পাড়ার ছেলেদের অভিনয়ের মাধ্যমে লোকসংস্কৃতি যাত্রাপালা অনুষ্ঠান হয়ে আসছে।

এই যাত্রা পালা গ্রামের একটা লোকসংস্কৃতি, এই লোকসংস্কৃতির মধ্য দিয়ে সমাজের একাধিক বিষয়ে শিক্ষা নেওয়া যায়।এখন প্রাচীন শতাব্দীর লোকসংস্কৃ হারিয়ে যেতে বসেছে। তিনি আরও জানান প্রত্যেক গ্রামের বা ক্লাবের উচিত গ্রামের যে কোনো উৎসবে এই যাত্রাপালার অনুষ্ঠান করে এই লোকসংস্কৃতিকে বাঁচিয়ে রাখা। মন্তেশ্বর গ্রামের যাত্রা পালাকার চম্পক রেজ, রতন গড়াই, ছোট্টু সাহারা জানান আমরা অনেক বছর গ্রামের যাত্রা অনুরাগী মানুষদের নিয়ে গ্রামের নানান অনুষ্ঠানে বিভিন্ন যাত্রা বইয়ের বিভিন্ন রোলে যাত্রা পালায় অভিনয় করে আসছি ।এই যাত্রাপালা বিভিন্ন বেশে পরিবেশন, করা হয়।তারা আরও জানান এ বছরের নবান্ন উৎসব উপলক্ষে গ্রামের যাত্রা শিল্পীরা মুখিয়ে থাকেন, এটা গ্রামের একটা উৎসব। প্রত্যেক বাড়ি আত্মীয়-স্বজন কুটুমে ভরে যায়, কেবলমাত্র এই যাত্রা অনুষ্ঠান দেখার জন্য। আজ থেকে যাত্রাপালা চলবে আগামী সোমবার পর্যন্ত।এই বছর দু দিন যাত্রাপালা আয়োজিত হয়েছে।অন্যান্য বছর এই নবান্ন উপলক্ষে তিনদিন ধরে এই যাত্রাপালার আয়োজন করা হয়।
শতাব্দী প্রাচীন লোকসংস্কৃতি যাত্রাপালার অনুষ্ঠানে সমাজের অনেক শিক্ষামূলক ও চেতনামূলক জিনিস এলাকাবাসীর সামনে তুলে ধরা হয়।এই দিন যাত্রাপালা মন্তেশ্বর পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ যাত্রাপালার অনুষ্ঠানে অভিনয় করেন।এদিন এলাকাবাসী প্রাচীন লোকসংস্কৃতির আনন্দ নেওয়ার পাশাপাশি শিল্পীদের উৎসাহিতও করেন।এদিনের অনুষ্ঠানে শিল্পীদের মধ্যে উপস্থিত ছিলেন চম্পক রেজ, শিশির ঘোষ, বাপ্পাদিত্য রায় ও কালনা থেকে আসা যাত্রা শিল্পীরা সহ অনেকে।