অবতক খবর: পঞ্চায়েত ভোটে মক্কায় বসে মিনাখাঁয় মনোনয়ন জমার ঘটনায় তোলপাড় পরে গিয়েছিল রাজ্যজুড়ে। এবার ওই ঘটনায় ডিআইজি সিআইডিকে তদন্তের নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। তদন্তে নজরদারি করবেন অবসরপ্রাপ্ত বিচারপতি দেবীপ্রসাদ দে। চার সপ্তাহ পর মামলার পরবর্তী শুনানি। সে সময় তদন্তের গতিপ্রকৃতি নিয়ে রিপোর্ট হাইকোর্টে জমা দিতে হবে।

মামলাকারীদের অভিযোগ, ব্লক উন্নয়ন আধিকারিক (বিডিও) এবং পঞ্চায়েতের রিটার্নিং অফিসারের সঙ্গে যোগসাজশ না থাকলে প্রার্থীর অনুপস্থিতিতে মনোনয়নপত্র জমা দেওয়া সম্ভব নয়। সেই প্রেক্ষিতে তদন্ত শুরু করে রাজ্য নির্বাচন কমিশন। তদন্তের পর তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে বলে জানায় কমিশন।

প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটের আগে উত্তর ২৪ পরগনার মিনাখাঁর কুমারজোলর গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রার্থী মইনুদ্দিন গাজির বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ হয় সিপিএম। মামলাকারীর আইনজীবী সলোনি ভট্টাচার্য ও শামীম আহমেদের দাবি, পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি জারির দিন মইনুদ্দিন গাজি দেশ ছাড়েন।

হজ কমিটি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত ৪ জুন সৌদি আরবে যান। তাঁর ১৬ জুলাই রাজ্যে ফেরার কথা। প্রার্থী অনুপস্থিত হলেও মিনাখাঁয় মনোনয়নপত্র জমা পড়ে যায়। প্রার্থী সৌদি আরবে থাকা সত্ত্বেও কীভাবে মিনাখাঁয় মনোনয়নপত্র জমা দিলেন মইনুদ্দিন, এই প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় সিপিএম।