অবতক খবর: পঞ্চায়েত নির্বাচনের কাজে ব্যবহার করা হবে না সিভিক ভলেন্টিয়ারদের। হাইকোর্ট নির্দেশকে মান্যতা দিল রাজ্য নির্বাচন কমিশন। সিভিক ভলেন্টিয়ার শুধুমাত্র পুলিশকে সহযোগিতা করবে। রাজ্য নির্বাচন কমিশন এই নির্দেশিকা দিয়েছে বিভিন্ন জেলার পুলিশ সুপার, পুলিশ কমিশনার এবং বিভিন্ন জেলার জেলাশাসকদের।

সিভিক ভলেন্টিয়ারকে কীভাবে ব্যবহার করা হবে, তার জন্য ইতিমধ্যেই যে নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকা অনুযায়ী কাজ হবে। প্রত্যেকটি জেলার পুলিশ সুপারদের এই মর্মে নির্দেশিকা দিয়েছে। অন্যদিকে, কমিশন সূত্রের খবর আগামিকাল ২৮ জুন কার্যত নির্ধারণ হয়ে যাবে রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের ভবিষ্যৎ।
আদালতের নির্দেশ অনুযায়ী, আজই রাজ্যে নির্বাচন কমিশনকে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ও তার যথাযথ ব্যবহার নিয়ে হলফনামা জমা দিতে হবে হাইকোর্টে। সেই সঙ্গে যে ৩৩৭(২২+৩১৫) কোম্পানি বাহিনী এসেছে, তার প্রয়োগের রূপরেখা কী হবে, সেটাও আদালতে জানাতে হবে কমিশনকে।

একই তথ্য চেয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নতুন করে অতিরিক্ত এক কোম্পানিও কেন্দ্রীয় বাহিনী পাওয়ার সম্ভাবনা প্রায় নেই।অথচ, আদালতের নির্দেশ, প্রত্যেক জেলার প্রত্যেক বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। এই অবস্থায় ভোটের দফা বাড়াতে পরিকল্পনা তৈরি রাখছে কমিশন। এজন্য দফায় দফায় চূড়ান্ত পর্যায়ের বৈঠক চলছে কমিশনে।

পাশাপাশি, হলফনামা তৈরির কাজ চলছে। ২৮ জুন দুপুর দুটোয় মামলার শুনানি। কমিশন সূত্রের খবর, হাইকোর্টের শুনানির পরেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। প্রসঙ্গত, এবার পঞ্চায়েত নির্বাচনে বিরোধী শিবির আগাগোড়া একাধিক দফায় ভোট গ্রহণের দাবি জানিয়ে আসছে। মামলা গড়িয়েছে কলকাতা হাইকোর্টে।