অবতক খবর, সংবাদদাতা ,হুগলি :: দশমীর দিন মহিলারা দেবীকে বরণ করছেন শাড়ি পড়ে, মাথায় ঘোমটা দিয়ে ,এই ছবির সাথে তো আমরা সকলেই পরিচিত। কিন্তু দশমীর দিন দেবী বরণের সময় পুরুষেরাই শাড়ি পড়ে আছে, মাথায় ঘোমটা দিয়েছে এবং শাড়ি পরা ঘোমটা দেওয়া অবস্থায়, পুরুষেরাই দেবী মাকে বরণ করছে, এই চিত্র সচরাচর দেখা যায় না। কিন্তু এমনই এক বিরল প্রথা কয়েকশো বছর ধরে চলে আসছে ভদ্রেশ্বর তেতুলতলা সার্বজনীন জগদ্ধাত্রী পূজার প্রাঙ্গণে।

কথিত আছে, সেই সময় ভদ্রেশ্বরের এই পুজো ছিল সুর পরিবারের। এই পরিবারের দাতারাম সুরের পরবর্তী প্রজন্ম এই পুজোর ব্যায়ভার বহন করতে পারছিল না। তখন থেকেই এই পুজো বারোয়ারি পুজোতে রুপ নেয়। বাড়ির পুজোয় মহিলারা দেবী বরন করতেন। কিন্তু বারোয়ারি পুজোতে বাড়ির বাইরে বেরিয়ে সেই সময় মহিলারা বরন করার কথা ভাবতেন না। কিন্ত এত দিনের বরনের প্রথা কি হবে? তখনই এগিয়ে আসেন পুরুষরা।

মহিলাদের মত শাড়ি পড়ে মাথায় ঘোমটা দিয়ে মাকে বরণ করা শুরু করলেন এলাকার পুরুষরা। সেই থেকে আজও এই প্রথা চলে আসছে ভদ্রেশ্বরের তেঁতুলতলা সার্বজনীন জগদ্ধাত্রী পুজো মন্ডপে । দশমীর দিন সকালবেলা ঢাকের তালে তালে এলাকার পুরুষ যখন মহিলার বেশি শাড়ি পড়ে মাথায় ঘোমটা দিয়ে মাকে বরণ করছেন সে এক বিরল অভূতপূর্ব দৃশ্য। আর এই বরণ দেখার জন্য শুধু জেলা নয় জেলার বাইরে থেকেও প্রচুর মানুষের সমাগম হয় শতাব্দী প্রাচীন এই তেঁতুলতলা জগদ্ধাত্রী পূজা প্রাঙ্গণে।