অবতক খবর,৩ মার্চ: পশ্চিম বাংলার নির্বাচনে সারা দেশের চোখ থাকে বারাকপুর লোকসভার ওপর। ব্যারাকপুর লোকসভা কেন্দ্রকে পাখির চোখ করেছে শাসক দল থেকে শুরু করে বিরোধী দল প্রত্যেকে । ইতিমধ্যেই রাজ্যের ২০টি আসনে প্রার্থী দিয়েছে বিজেপি। এখনো বাকি ২২টি আসনে প্রার্থী দেওয়া। তারমধ্যে আসানসোলের বিজেপি প্রার্থী ভোজপুরি অভিনেতা ও গায়ক পবন সিং সরে দাঁড়ালেন নির্বাচন থেকে । মনে করা হচ্ছে বাকি প্রার্থীদের নাম আগামী সপ্তাহেই ঘোষণা করে দেবে বিজেপি।

তবে বারাকপুরে তৃণমূল থেকে কে প্রার্থী হবেন তা এখনো অন্ধকারে । নিচুতলার নেতারা নিজেদের মতো করে এক-এক জনের নাম অনুমান করে বাজার গরম করে চলেছেন। ইতিমধ্যেই অর্জুন সিং-কে সাইড করতে তৃণমূলেই অভিযান চালাচ্ছেন কয়েকজন বিধায়ক। তারা এক-এক সময় এক-এক জনের নাম বাজারে ছেড়ে অর্জুন সিং-কে কাউন্টার করে চলেছেন।

বাজারে প্রথমে সুবোধ অধিকারীর নাম চাউর করে দাবি করা হয় যে তিনিই বারাকপুর লোকসভার তৃণমূলের প্রার্থী। কিন্তু CBI হানার পর সুবোধের নাম মার্কেট থেকে হাওয়া হয়ে যায়। পরে শুভশ্রী-র নাম মার্কেটে খাওয়ানো হয়, কিন্তু সেটাও বেশি দিন বাজারে টেকেনি।

অর্জুনের নাম যাতে তৃণমূল প্রার্থী হিসেবে ফাইনাল না করে এ নিয়ে দলের মধ্যেই সরব হন জগদ্দলের বিধায়ক সোমনাথ শ্যাম। তিনি অর্জুনের দলে আগমন নিয়েই প্রশ্ন তুলে সরব হন। লাগাতার অর্জুন সিং-কে টার্গেট করে বিভিন্ন মঞ্চে তাকে বিজেপি-র লোক বলে আক্রমণ করেন। অবশেষে দলের উচ্চ নেতৃত্বকে এই দ্বন্দ্ব মেটাতে মাঠে নামতে হয়। অর্জুন সিং নিজেও পাল্টা আক্রমণ শুরু করেন ও সোমনাথকে কোনঠাসা করার চেষ্টা করেন। তবে নিচুতলায় ও তৃণমূলের পুরোনো কর্মীদের চোখের নয়নমণি ও দলের শেষ ভরসা হয়ে ওঠেন অর্জুন। সোমনাথ শেষ পর্যন্ত লাখ চেষ্ঠা করেও অর্জুনের সামনে বাজারে টিকতে পারেন নি।

এমন সময় বিধায়ক ও মুখ্যমন্ত্রীর প্রিয় রাজ চক্রবর্তীর জন্ম দিনকে সামনে রেখে গোটা লোকসভা জুড়ে পোস্টার লাগিয়ে বারাকপুর লোকসভার দলের প্রার্থী হিসেবে তুলে ধরার চেষ্টা হয়। কিছু বিধায়ক রাজকে দলের প্রার্থী করার জন্য প্রচারও চালান। কিন্তু অর্জুন তার দাপট রেখে প্রত্যেক বিধানসভা ধরে ধরে বুথ কর্মী বাছাই করার কাজে লিপ্ত হয়ে থাকেন।

রাজ-এর পর এবার তাপস রায়-এর নাম ব্যারাকপুরের প্রার্থী হিসেবে ছাড়া হয়েছে। দলের উচ্চ নেতৃত্বকে কেউ কেউ মন্ত্র দিয়েছেন যে অর্জুনকে মুসলমানরা চাইছেন না। অর্জুন নাকি প্রার্থী হলে মুসলিম ভোট সেভাবে দলে পড়বেনা। তাছাড়া লোকসভার ৩ জন বিধায়ক অর্জুনকে প্রার্থী করার বিরুদ্ধে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে অর্জুনকে প্রার্থী করা নিয়ে দলের ভেতোরে চাপানোতর চলছে।

তবে ব্যারাকপুরের প্রার্থী বাছাই নিয়ে আজ অর্জুন সিং-এর সাথে বিশেষ বৈঠকে বসেন অভিষেক ব্যানার্জী। সূত্রের খবর, তাকে বারাকপুর ছাড়া অন্য সিট অফার করতে পারেন তিনি। যদিও অর্জুন সিং-এর দাবি তিনি এই অঞ্চলে মানুষের সাথে আছেন। বিভিন্ন বিধানসভা জুড়ে তাঁর নিজস্ব ক্যাডার বাহিনী আছে, তিনি এই অঞ্চল থেকে প্রার্থী হলে ২ লক্ষ ভোটে জয়ী হবেন।