অবতক খবর,২২ নভেম্বর: সুন্দরবন নদীমাতৃক এলাকা চতুর্দিকে নদী বেষ্টিত এই দ্বীপ সুন্দরবন। বারংবার বিভিন্ন সাইক্লোন ও জলোচ্ছ্বাস এর ফলে বারংবার ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের একাধিক এলাকা। বিভিন্ন সময় সরকারের তত্ত্বাবধানে কিছুটা স্বাভাবিক হওয়ার চেষ্টায় হলেও, বিভিন্ন ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবন।

সুন্দরবনের আয়লা আম্ফান বুলবুল একাধিক ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ম্যানগ্রোভ ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের সাধারণ মানুষ বারংবার নদী বাঁধের উপর জোর দেওয়াকে কেন্দ্র করে সরকারের কাছে আবেদন করেছে। কিন্তু কাঁচা বাঁধ হওয়ার কারণে বারবার সমস্যার সম্মুখীন হতে হয়েছে সুন্দরবন সাধারণ মানুষকে।

সুন্দরবনের ম্যানগ্রোভ কর্মসূচি নিয়ে একাধিক পদক্ষেপ নিয়েছে সরকার। কিন্তু বারংবার আবহাওয়া পরিবর্তনের কারণে একাধিক জলোচ্ছ্বাস ও ঘূর্ণিঝড়ের কারণে ম্যানগ্রোভ অরণ্য ক্ষতির মুখে পড়েছে কয়েকদিন আগেই সুন্দরবন উন্নয়ন মন্ত্রী ও ডিএম যৌথভাবে সুন্দরবন দিবস সুন্দরবনের ম্যানগ্রোভ রোপনের আহ্বান জানায় সাগর ব্লকের তরফ থেকে মুড়িগঙ্গা 2 পঞ্চায়েতের অন্তর্গত মন্দিরতলা মৌজার 29 নম্বর বুথের ভগিনী নিবেদিতা গ্রুপের নার্সারি পরিদর্শন এবং নদীর বাঁধ পরিদর্শন করলেন সাগর বিডিও সুদীপ্ত মণ্ডল সমীর শাহ সাগর পঞ্চায়েত সমিতি প্রধান গোবিন্দ মন্ডল প্রাক্তন সদস্য মনরঞ্জন দাস যৌথভাবেই সাগরের নদী বাঁধ ও ম্যানগ্রোভ রোপন কর্মসূচী খতিয়ে দেখেন।