অবতক খবর: চিকিৎসার জন্য বিদেশে যেতে চান অভিষেক বন্দ্যোপাধ্যায়। ইডি সূত্রে খবর, বুধবার ২৬ জুলাই তিনি পাড়ি দিতে চান আমেরিকার উদ্দেশে। ইডি সূত্রেই জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টে একটি হলফনামা জমা দিয়ে এই আর্জি জানিয়েছেন অভিষেক। তাঁর আবেদনটি শুনানির জন্য সোমবার বিকেলে ওঠার কথা বিচারপতি তীর্থঙ্কর ঘোষের সিঙ্গল বেঞ্চে।

ইডি সূত্রে খবর, হলফনামায় অভিষেক লিখেছেন, তিনি ইতিমধ্যেই ইডিকে তাঁর বিদেশ সফরের বিশদ জানিয়ে একটি চিঠি দিয়েছিলেন। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক এ কথাও জানিয়েছেন যে, গত ১৫ জুলাই এই সফরের কথা ইডিকে জানালেও, তাদের দিক থেকে কোনও জবাব আসেনি। সোমবার হাইকোর্টে ওই হলফনামায় অভিষেক জানিয়েছেন, আগামী ৮ অগস্ট বিকেল সাড়ে ৪টেয় চোখের চিকিৎসকের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট রয়েছে তাঁর। সেই চিকিৎসার জন্য প্রায় ২৪ দিন আমেরিকায় থাকতে চান তিনি। অভিষেকের এই আবেদন সোমবার বিকেল ৪টে ২৫ মিনিটে শুনানির জন্য উঠবে বলে খবর ইডি সূত্রে।

নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় অভিষেকের নাম জড়িয়েছে। এছাড়া কয়লা পাচার সংক্রান্ত মামলাতেও নাম রয়েছে অভিষেকের। সোমবার যেমন বিদেশযাত্রার জন্য হাইকোর্টের অনুমতি চেয়ে হলফনামা জমা দিয়েছেন অভিষেক, তেমনই সোমবারই কয়লা পাচার মামলায় সুপ্রিম কোর্টের নজরেও বিদেশ যাওয়ার বিষয়টি উত্থাপন করেন তৃণমূলের ডায়মন্ড হারবারের সাংসদ।

তবে ইডি সূত্রে খবর, সোমবার হাইকোর্টে জমা দেওয়া হলফনামায় অভিষেক জানিয়েছেন, গত বছর ২৮ সেপ্টেম্বর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত বাঁ চোখের অস্ত্রোপচারের জন্য আমেরিকায় থাকতে হয়েছিল তাঁকে। বাল্টিমোরের মেরিল্যান্ডে দ্য জন হপকিন্স হাসপাতালের চিকিৎসক ডেভিড এল গুইটন চোখের অস্ত্রোপচার করেন তাঁর।

হলফনামায় অভিষেক জানিয়েছেন, এ বারও চিকিৎসক ডেভিডকেই দেখানোর কথা তাঁর। এর আগে মার্চ মাসে তাঁর অ্যাপয়েন্টমেন্ট নিয়েছিলেন অভিষেক। কিন্তু কিছু সমস্যার জন্য সেই সময় তিনি বিদেশে যেতে পারেননি। তাই ই মেলের মাধ্যমে পরে নতুন সময় চেয়ে নেন। সেই দ্বিতীয় বারের অ্যাপয়েন্টমেন্টের নির্ধারিত তারিখ ৮ অগস্ট। প্রমাণ হিসাবে হলফনামার সঙ্গে চিকিৎসকের সঙ্গে ইমেলে কথোপকথনের নথিও জমা দিয়েছেন অভিষেক।