অবতক খবর,১৩ নভেম্বর,বালুরঘাট: বালুরঘাটের অস্থায়ী কোভিড হাসপাতালকে অনত্র স্থানান্তর করে নাট্য উৎকর্ষ কেন্দ্রটি খুলে দেওয়ার দাবি। এলাকার নাট্য ও সংস্কৃতি চর্চায় প্রশাসনকে সজাগ হওয়ার আবেদন স্থানীয় নাট্য জগতের মানুষদের। তবে বিষয়টি সংশ্লিষ্ট জায়গায় উত্থাপন করে সক্রিয়ভূমিকা পালন করবেন বলে জানান পশ্চিমবঙ্গ নাট্য একাডেমির উপদেষ্টা মণ্ডলীর সদস্য অমিত সাহা।

জানা গিয়েছে, নাটকের শহর বলে পরিচিত দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহর। এখানেই রয়েছে ত্রিতীর্থ, নাট্যমন্দির, তূণীর, নাট্যকর্মী, সমবেত নাট্যকর্মী, সমমন- এর মত নাট্য দলগুলি। এখানেই রয়েছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিখ্যাত নাট্য পরিচালক অভিনেতা তথা নাট্যকার হরিমাধব মুখোপাধ্যায়। নাটক নিয়ে এখানাকার মানুষের আবেগের কথা মাথায় রেখেই রাজ্য সরকার বালুরঘাটে নাট্য উৎকর্ষ কেন্দ্র তৈরির সিদ্ধান্ত নেয়। উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের বরাদ্দকৃত ১২ কোটি ৭৭ লাখ ৪৪ হাজার ২৭৫ টাকায় নাটক উৎকর্ষ কেন্দ্রটি তৈরি হয়েছে বালুরঘাট ব্লকের ডাঙ্গা গ্রাম পঞ্চায়েতের চকবাখর এলাকায়। প্রায় দু’একর  জায়গার উপর ২০১২ সাল থেকে নাটক উৎকর্ষ কেন্দ্রের কাজ শুরু হয়েছিল।

বাংলা থিয়েটারের ইতিহাসে প্রথম ব্ল্যাক বক্স তৈরি হয়েছে নাট্য উৎকর্ষ কেন্দ্রে।  শুধু দেশ নয় এশিয়াতেও এমন ব্ল্যাক বক্স নেই বলে দাবি। গত ২ মার্চ ২০১৯ সালে এটি উদ্বোধন করা হয়। কিন্ত বছরখানেক পর অর্থাৎ ২০২০ সালের মে-জুন মাসে বালুরঘাট তথা জেলা জুড়ে করোনার প্রকোপ বাড়তেই ওই নাট্য উৎকর্ষ কেন্দ্রতে অস্থায়ী কোভিড হাসপাতাল চালু হয়। আজকেও সেই হাসপাতালেই চলছে করোনা রোগীদের চিকিৎসা। এদিকে ধীরে ধীরে পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এলেও অস্থায়ী সেই হাসপাতাল আজও কোথাও স্থানান্তর হয়নি স্থায়ীভাবে। জেলার নাট্যচর্চার সেই পীঠস্থান খুলে দেওয়ার দাবি উঠেছে। বালুরঘাটের নাট্য ব্যক্তিত্ব কল্যাণ দাস, সুকৃতি নিয়োগী, লালা বাগচিরা বলেন, ২০১১ সালের পরে বহু আশা জাগিয়ে নাট্যচর্চার সার্বিক উন্নতির জন্য বালুরঘাটে নাট্য উৎকর্ষ কেন্দ্র তৈরি হয়েছিল।

উদ্বোধনের পর সেটি ব্যবহার করতে না করতেই অস্থায়ী কোভিড হাসপাতালে পরিনত হয়। পরিস্থিতির কারণে তা মেনে নেওয়াটাই স্বাভাবিক ছিল। কিন্ত এই মুহূর্তে পরিস্থিতি অনেকটা উন্নতি হয়েছে। ধীরে ধীরে অনেকটা স্বাভাবিকের পথে সিমেমা হল, থিয়েটার, নাট্যসংস্থাগুলি খুলে দেওয়া হচ্ছে কোভিড গাইড লাইন মেনে। এই অবস্থায় নাট্য উৎকর্ষ কেন্দ্র থেকে অস্থায়ী কোভিড হাসপাতাল অনত্র স্থানান্তর করা হোক স্থায়ীভাবে। কিছুদিন জীবাণু মুক্ত করে নিদিষ্ট সময়ের পর তা নাট্য ও সংস্কৃতি চর্চার জন্য খুলে দেওয়া হোক।

পশ্চিমবঙ্গ নাট্য একাডেমির উপদেষ্টা মণ্ডলীর সদস্য অমিত সাহা (রাজু) বলেন, স্থানীয় নাট্য সংস্কৃতি মানুষদের এই ভাবনা, আবেদন বা দাবি সঠিক। আমাদের একাডেমির বৈঠকে বিষয়টি উত্থাপন করব। এনিয়ে সঠিক পদক্ষেপ নেওয়ার কথা জানাবো সংশ্লিষ্ট মহলে।