নিজস্ব প্রতিবেদক : অবতক খবর : বর্ধমান :    বর্ধমানের ইতিহাস চর্চার অপর নাম নীরদ বরন সরকার। শুক্রবার বিকেলে তার আকষ্মিক প্রয়ানে শোকের ছায়া নেমে এসেছে বর্ধমান শহরে কোটালহাট এলাকায় তার পরিবার পরিজনদের মনে। দীর্ঘদিন ধরে বর্ধমানের ইতিহাস চর্চায় তার অবদান অশ্বিকার করতে পারবেনা কেউই। মৃত‍্যুকালে তার বয়স হয়েছিলো ৮৪বছর। মূলত বর্ধমানের রাজপরিবারের ইতিহাস নিয়ে তার লেখা কয়েকটি বই বহুজন সমাদৃত হয়েছে। তিনি শিক্ষাবিদ হিসাবেও দীর্ঘদিন কাজ করেছেন। পরিবারের স্ত্রী পুত্র সহ অনান‍্যদের রেখে গেলেন তিনি ।

তার ছেলে পার্থ সারথি সরকার বলেন কাল পর্যন্ত সুস্থ ছিলেন বাবা। তিনি আজ বিকেলে হঠাৎ খবর পেয়ে বাড়িতে ছুটে চলে আসে। চিকিৎসক বলেন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি ।

এদিন বর্ধমান শহরের আর এক ইতিহাস বিদ সর্বজীৎ জস বলেন তার খুব ভালো ব‍্যাবহার ছিলো।তিনি প্রায় ১৫টি গ্ৰন্থ বর্ধমান নিয়ে লিখেছেন।তিনি আরও বলেন নীরদ বাবুর সব থেকে ভালো কাজ আমার যেটা মনে হয়েছে যেটা প্রথম কাজ করেছিলেন বর্ধমান শহরে দেবদেবি নিয়ে সেটি এবং বর্ধমান রাজবংশ নিয়ে তার বেশ কয়েকটি বই আছে এবং তার মধ‍্যে বর্ধমান রাজনীতি বৃত্ত যেটি সেটি খুব মুল‍্যবান মহা মুল‍্যবান গ্ৰন্থ এই দুটি বই চিরকাল অধিসরনিয় হয়ে থাকবে।তিনি সব শেষে বলেন বর্ধমান গবেষনার একজন মুল‍্যবান স্তম্ভ হয়ে চিরদিনি থাকবে ।