অবতক খবর,১০ ডিসেম্বর : ইউজিসির নতুন প্রস্তাবনায় পড়ুয়াদের কোর্সে ভর্তি ও কোর্স ছেড়ে দেওয়ার ক্ষেত্রে একাধিক সুযোগ দেওয়া হয়েছে। যদি কোনও পড়ুয়া তিন বছরের কোর্স শেষ হওয়ার আগেই ছেড়ে দেয়, তবে তারা আবার সেই কোর্স ছাড়ার তিন বছরের মধ্যেই পুনরায় যোগ দিতে পারবেন।বদলে যাচ্ছে উচ্চশিক্ষার নিয়ম। স্নাতক ডিগ্রির ক্ষেত্রে আসতে চলেছে বড় পরিবর্তন। স্নাতক পড়ুয়ারা তিন বছর পর নয়, বরং চার বছরে পূর্ণ করবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসির একটি খসড়া নিয়মে এই প্রস্তাবনাই দেওয়া হয়েছে। জাতীয় শিক্ষানীতির (National Education policy) সঙ্গে সামঞ্জস্য রেখেই এই নিয়ম তৈরি করা হয়েছে। আগামী সোমবার এই প্রস্তাবনা পেশ করা হতে পারে।

সূত্রের খবর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফে কারিকুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক নামক একটি খসড়া প্রস্তাবনা পেশ করা হয়েছে। সেই প্রস্তাবনাতেই বলা হয়েছে, এবার থেকে স্নাতক ডিগ্রির মেয়াদ তিন বছরের বদলে বাড়িয়ে চার বছর করা হবে। তিন বছরের মেয়াদে ১২০ ক্রেডিট স্কোরের ভিত্তিতে পড়ুয়ারা সাধারণ ডিগ্রি (Under Graduate Degree) পাবেন। অন্যদিকে, স্নাতক পড়ুয়ারা চার বছরের মেয়াদে ১৬০ ক্রেডিট স্কোরের ভিত্তিতে স্নাতক (Honours Degree) পাবেন। খসড়া প্রস্তাবনায় আরও বলা হয়েছে, যদি কোনও পড়ুয়া ভবিষ্যতে গবেষণা করতে চান, তবে তাদের চার বছরের স্নাতক ডিগ্রি চলাকালীনই রিসার্চ প্রজেক্ট বেছে নিতে হবে। এতে তারা কোর্সের মেয়াদ শেষে রিসার্চ স্পেশালাইজেশনের সঙ্গে স্নাতক ডিগ্রি পাবেন।

খসড়া প্রস্তাবনা- ইউজিসির নতুন প্রস্তাবনায় পড়ুয়াদের কোর্সে ভর্তি ও ছেড়ে দেওয়ার ক্ষেত্রে একাধিক সুযোগ দেওয়া হয়েছে। যদি কোনও পড়ুয়া তিন বছরের কোর্স শেষ হওয়ার আগেই ছেড়ে দেন, তবে তারা তিন বছরের মধ্যে তারা আবার যোগ দিতে পারবেন। সাত বছরের মেয়াদের মধ্যেই স্নাতক ডিগ্রি পূরণ করতে হবে।

এছাড়াও, পড়ুয়ারা তাদের দ্বিতীয় সেমেস্টারে চাইলে নিজেদের স্নাতক ডিগ্রির মূল বিষয় পরিবর্তন করার সুযোগও পাবেন। কোনও পড়ুয়া চাইলে একসঙ্গে দুটি বিষয় নিয়েও স্নাতক স্তরে পড়াশোনা করতে পারবেন। স্নাতক ডিগ্রির জন্য পড়ুয়াদের ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতেই হবে।খসড়া প্রস্তাবনায় বিভিন্ন শাখা, অন্যান্য কোর্স ও তার নিয়ম নিয়েও উল্লেখ করা হয়েছে। ভাষার কোর্স, পরিবেশ শিক্ষা, ভারতকে বোঝা, ডিজিটাল ও প্রযুক্তিগত সমাধান, স্বাস্থ্য, যোগশিক্ষা, ক্রীড়া ও শরীরচর্চা নিয়েও কোর্সের প্রস্তাব দেওয়া হয়েছে।