অবতক খবর,১৭ নভেম্বর: পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের ফের বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পড়ুয়াদের স্বার্থে একাধিক প্রকল্পও চালু করেছেন তিনি। আর এবার মধ্যমগ্রামে প্রশাসনিক সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, এবার থেকে প্রতি বছর ১ জানুয়ারি স্টুডেন্টস ডে অর্থাৎ ছাত্র দিবস হিসেবে পালন করা হবে।

বুধবার মধ্যমগ্রামের বৈঠক থেকে মুখ্যমন্ত্রী বলেন, ”বছরের প্রথমদিন পড়ুয়াদের জন্য উৎসর্গ করব আমরা। আমরা ১২ জানুয়ারি যুব দিবস পালন করি। কন্যাশ্রী দিবস পালন করি। কিন্তু ছাত্রদের জন্য কোন দিন নেই। বছরের প্রথম দিন, ১ জানুয়ারি তাই ছাত্র দিবস হিসেবে পালন করা হবে।”

এদিনের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, আগামী ২০ নভেম্বর ছাত্র মেলার (Student Fair) আয়োজন করবে রাজ্য সরকার। সেখানে ১০ জন পড়ুয়াকে রাজ্য সরকারের নতুন প্রকল্প স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা দেওয়া হবে। একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ, ১৫-২০ দিন বা একমাস অন্তর অন্তর ছাত্র মেলার আয়োজন করা হোক। তাতে অনেক বেশি সুবিধা পাবে পড়ুয়ারা। মুখ্যমন্ত্রীর কথায়, ”পড়ুয়ারাই আমাদের ভবিষ্যৎ। তাই বছরের প্রথমদিন ওদের জন্য উৎসর্গ করছি।” ওই দিনও ছাত্র মেলা আয়োজনের নির্দেশ দেন তিনি।