অবতক খবরা২২ আগস্টঃ করোনার পর চাড়া দিয়ে উঠলো এক নতুন রোগ “স্ক্রাব টাইফাস”! পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার বিভিন্ন জায়গায় এই রোগ দেখা দিয়েছে। ইতিমধ্যেই দুই জেলার শিশুদের উপর দেখা গিয়েছে এই রোগের লক্ষণ! বর্তমান স্ক্রাব টাইফাস রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে বেশ কয়েকজন শিশু বলে জানা যাচ্ছে হাসপাতাল সূত্রে। কোলাঘাটের একটি শিশু চিকিৎসকের কাছে প্রায় এক মাসে কুড়িটি উপর শিশু স্ক্রাব টাইফাস আক্রান্ত হয়ে এসেছে বলে জানান শিশু চিকিৎসক ডাঃ প্রবীর ভৌমিক।

এই মুহূর্তে কোলাঘাটের একটি বেসরকারি শিশু চিকিৎসা কেন্দ্রে চারজন শিশু এই রোগে আক্রান্ত হয়ে ভর্তি রয়েছে। মেদিনীপারে বিশিষ্ট চিকিৎসক ডা: প্রবীর ভৌমিক জানান স্ক্রাব টাইফাস মূলত পোকার কামড়ে হওয়া একটি রোগ। এই রোগের জন্য দায়ী ‘ট্রম্বিকুলিড মাইট’ নামক এক ধরনের পোকা। এগুলো মূলত ঝোপঝাড়ের মধ্যে থাকে। আবার বড় ইঁদুরের গায়ে থাকে। এরপর তা ছোট বাচ্চারা যারা মূলত খালি শরীরে বন জঙ্গলে খেলাধূলা করে।

পাশাপাশি বর্ষায় যেহেতু গাছপালা, ঝোপঝাড়ের সংখ্যাটা বেড়ে যায়। তাই স্ক্রাব টাইফাসের ঝুঁকিও তৈরি হয় এই পোকার কামড়ে। তবে এই মুহূর্তে স্ক্রাব টাইফাস আক্রান্ত সমস্ত শিশু সুস্থ রয়েছে। শিশুদের শরীররে বিভিন্ন উপসর্গ থাকে। সবমিলিয়ে সঠিক চিকিৎসায় সুস্থ হয়ে উঠছে এই সমস্ত শিশুরা। ডাক্তার বাবুদের পরামর্শ জুতো বা জামা কাপড় পরিয়ে শিশুদের খেলতে পাঠানো।পাশাপাশি সবসময় নজরে রাখা।