অবতক খবর,২২ এপ্রিল,কলকাতা,সুমিত দে: শ্রম দপ্তর, পশ্চিমবঙ্গ সরকারের অধীনে পশ্চিমবঙ্গ শ্রমিক কল্যাণ পর্ষদ, পশ্চিমবঙ্গ শ্রমিক কল্যাণ তহবিল আইন,১৯৭৪ দ্বারা পরিচালিত। এই পর্ষদ শ্রমিকদের কল্যাণের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।বিভিন্ন কলকারখানা, চা বাগান ও অন্যান্য সংস্থার মালিকপক্ষ এবং শ্রমিকরা এই পর্ষদের তহবিলের টাকা জমা করেন।( বর্তমানে ষান্মাসিক ১৮টাকা যার মধ্যে মালিকপক্ষ ১৫ টাকা ও শ্রমিকপক্ষ ৩ টাকা )। পর্ষদের এই তহবিল থেকে শ্রমিকদের কল্যাণের জন্য খেলাধুলা,বিভিন্ন প্রতিযোগিতা ও মনোরঞ্জনের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এছাড়া বিভিন্ন বৃত্তিমূলক প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এই বছর পর উত্তরবঙ্গের চা শ্রমিক ও তাদের পরিবারবর্গের জন্য একটি ফুটবল প্রতিযোগিতার আয়োজন করতে চলেছে।

পশ্চিমবঙ্গ শ্রমিক কল্যাণ পর্ষদের ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন এর যৌথ উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতার নাম “টি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট” আগামী ১লা মে,২০২২সালে জলপাইগুড়ি জেলার মালবাজার মহকুমার, ওদলাবারি গ্রাম পঞ্চায়েত মাঠে এই প্রতিযোগিতার শুভ উদ্বোধন হবে। উত্তরবঙ্গের ৪টি অঞ্চলে – দার্জিলিং,ওদলাবাড়ি, শিলিগুড়ি জলপাইগুড়ি আলিপুরদুয়ার- অনুষ্ঠিত হবে এবং প্রত্যেকটি অঞ্চল থেকে ৪ টি করে দল অংশ নেবে। প্রত্যেকটি অঞ্চলে ৬টি করে মোট ২৪টি খেলা হবে এবং২টি সেমিফাইনাল এবং ফাইনালে মিলিয়ে মোট ২৭টি খেলা হবে। ফাইনাল খেলাটি দার্জিলিংয়ের লেবং এ হবে ১৪ই মে, ২০২২। ফাইনাল খেলার দিন খেলা শুরু হবার আগে মহিলা ফুটবলারদের নিয়ে একটি প্রদর্শনী খেলা হবে।

এই প্রতিযোগিতার আয়োজন এর উদ্দেশ্য শুধুমাত্র শ্রমিকদের মনোরঞ্জন নয়, প্রতিবার অন্বেষণ যারা উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে ভবিষ্যতে কলকাতা লিগ ম্যাচ খেলতে পারবে।

প্রতিবাদ খুঁজে বের করার জন্য প্রতি দলে ৪ জন অনূর্দ্ধ ১৭ (১৩+) খেলোয়াড় থাকবে যার মধ্যে ২ জন খেলবে এবং ২ জন রিজার্ভ থাকবে। খেলোয়াড় নির্বাচন এবং প্রয়োজনীয় প্রশিক্ষণের দায়িত্ব আই.এফ.এ নিয়েছে। স্থানীয় চা বাগান গুলির শ্রমিক পরিবার থেকে খেলোয়াড় নির্বাচন ৮ ই এপ্রিল থেকে ১৭ ই এপ্রিল এর মধ্যে করা হয়েছে। [জলপাইগুড়ি জেলা – ৮ ও ৯ ই এপ্রিল, ২০২২ – ওদলাবাড়ি শিলিগুড়ি – ১৬ ও ১৭ ই এপ্রিল, ২০২২ – কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম, শিলিগুড়ি দার্জিলিং – ১৪ ও ১৫ ই এপ্রিল, ২০২২ – লেবং আলিপুরদুয়ার – ১১ ও ১২ ই এপ্রিল, ২০২২ – বীরপারা ] অংশগ্রহণকারী খেলোয়াড়দের সকলকে জার্সি, বুট ও অন্যান্য খেলার সরঞ্জাম দেওয়া হবে। আমি “টি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ” সফল করার জন্য আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি – জানালেন শ্রমমন্ত্রী ও সিঙ্গুর বিধায়ক শ্রী বেচারাম মান্না মহাশয়।

কলকাতা থেকে অবতক খবর সুমিত ও মিতালী