অবতক খবর: পঞ্চায়েত ভোট পর্ব মিটে গেলেও এখনও বোর্ড গঠনের প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি। এরই মধ্যে রাজ্যের বিভিন্ন প্রান্তে রাজনৈতিক অশান্তির খবর সামনে আসছে। তাই নিরাপত্তার স্বার্থে আরও ১০ দিন রাজ্যে কেন্দ্রীয় বাহিনী রাখার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। কেন্দ্রের অনুমোদন পাওয়ার পরই আদালত এই নির্দেশের কথা জানিয়েছে।

সোমবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের বেঞ্চের নির্দেশ, স্পর্শকাতর এলাকাগুলি থেকে কোনও অশান্তির খবর পেলেই সেখানে বাহিনীকে পাঠাতে হবে। রাজ্যে পঞ্চায়েত ভোট পর্ব শেষ হয়েছে গত ১২ জুলাই। কিন্তু তারপরও রাজ্যের বিভিন্ন জায়গা থেকে রাজনৈতিক হিংসা অব্যাহত। লাগাতার এই পরিস্থিতি দিকে নজর রেখে আগেই হাইকোর্ট পরামর্শ দিয়েছিল, কেন্দ্রের অনুমোদন সাপেক্ষে আরও ১০ দিন থাকুক কেন্দ্রীয় বাহিনী।

বিজেপি নেত্রী তথা আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল আদালতে আবেদন জানিয়েছিলেন, বাহিনীর থাকার মেয়াদ আরও বাড়ানো হোক। তাঁর দাবি, এখনও যেভাবে বিভিন্ন জায়গায় হিংসার ঘটনা ঘটছে, তাতে এখনই বাহিনী চলে গেলে বিপদ আরও বাড়বে। সাধারণ মানুষের নিরাপত্তা বিঘ্নিত হবে। সেই আবেদন মেনে আরও ১০ দিন বাহিনী রাখার পক্ষে মত দিলেন বিচারপতি শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্য। এই বাহিনী কোথায় থাকবে, তা ঠিক করবে রাজ্য নির্বাচন কমিশন। অশান্তির খবর পেলেই সেখানে জওয়ানদের পাঠাতে হবে। এমনই নির্দেশ আদালতের।

সেইমতো স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে বাহিনী রাখার অনুমতি চাওয়া হয় রাজ্য সরকার ও নির্বাচন কমিশনের পক্ষ থেকে। অনুমোদনের পর ১০ দিন বাহিনী ছিলও। তবে জওয়ানদের থাকার মেয়াদ আরও বাড়ল এবার।