অবতক খবর: পঞ্চায়েত ভোটে হিংসা মামলায় রাজ্যকে ফের ভর্ৎসনা কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিন্হার। সোমবার বিচারপতি সিনহার মন্তব্য, ‘এবার কি আদালতকে নির্বাচন করাতে হবে ? আদালতকে আধিকারিক নিযুক্ত করে নির্বাচন করাতে হবে ?’ প্রসঙ্গত, ঠাকুরপুকুর-মহেশতলায় গণনাকেন্দ্র থেকে বিরোধী এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগে মামলা হয়েছিল। পাশাপাশি গণনা কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী না থাকার অভিযোগে মামলা হয়।

এরই সঙ্গে, ঝালদায় ব্যালট বাতিল মামলায় বিডিও-কে ভর্ৎসনা করেন বিচারপতি অমৃতা সিনহা । বিচারপতির পর্যবেক্ষণ, ‘পুনর্গণনায় ৩১৯টি ব্যালট বাতিল করেছেন, এটা কি খেলা নাকি ? ওই সময় বিডিও কি চোখ বন্ধ করে ছিলেন ? যদি এমন ভুল হতেই থাকে, তাহলে নির্বাচনের গুরুত্ব কী ? কে চাপ দিয়েছিল পুনর্গণনার জন্য? তাহলে এত দ্রুততা কীসের ? প্রথমবার গণনার সময় কারও নজরে এল না যে ব্যালটে সই ছিল না?’ পাশাপাশি কমিশনকে হলফনামা জমার নির্দেশ। আগামী ৭ অগাস্ট পরবর্তী শুনানি।

এর আগে গত ২১ জুন আইএসএফের করা একটি মামলায়, রাজ্য নির্বাচন কমিশনের আইনজীবীকে প্রশ্নবানে বিদ্ধ করেন বিচারপতি অমৃতা সিন্হা। তিনি জানতে চান, নির্বাচন প্রক্রিয়া কি চলছে? নির্বাচন কমিশনার কি আছেন? রাজ্যপাল তাঁর (রাজীব সিন্হা) জয়েনিং রিপোর্ট ফিরিয়ে দিয়েছেন শুনলাম? এরপর বিচারপতি অমৃতা সিন্হা আরও বলেন, পঞ্চায়েত ভোটের নামে এসব কী হচ্ছে জানি না!