অবতক খবর,২৮ জানুয়ারি: শান্তিপুর পৌরসভার উদ্যোগে পশ্চিমবঙ্গ সরকারের নগর জীবিকা মিশনের পক্ষ থেকে নতুন বছর 2022 উপলক্ষে, পৌরসভার কর্মচারী, 24 টি ওয়ার্ডের উপভোক্তা এবং নাগরিক, পৌরসভা অধীনস্ত বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র এবং অন্যান্য সংস্থা কলেজ, দমকল থানা হাসপাতালের মতো সংস্থা এবং অন্যান্য বিভিন্ন বেসরকারি সংস্থাতে নতুন বছরের শুভেচ্ছা জানাতে ক্যালেন্ডার দেওয়ার প্রথা বহু আগে থেকে।

পৌরসভার বর্তমান প্রশাসক মন্ডলীর চেয়ারপারসন সুব্রত ঘোষ সহকারি চেয়ারপারসন শুভজিৎ দে এবং প্রশাসক মন্ডলীর সদস্য মোহাম্মদ শাহজাহান শেখ যতন সরকার এবং বাসনা মঠ এবং অন্যান্য প্রাক্তন কাউন্সিলর আজ শান্তিপুর পৌরসভায় আনুষ্ঠানিক উদ্বোধন করে বিতরণ করেন সকল কর্মচারী এবং নাগরিকদের মধ্যে।

এ প্রসঙ্গে পৌর প্রশাসক সুব্রত ঘোষ জানান, নতুন পৌর প্রশাসক মন্ডলী দায়িত্ব পাওয়ার পর অল্প দিনের মধ্যেই 273 টি নতুন ঢালাই রাস্তা 44 টি উচ্চ বাতিস্তম্ভ, নতুন এলইডি বাতি 150 টি,700টি পোলে এলইডি লাইট প্রতিস্থাপন, 810 টিন নতুন মহিলা স্বনির্ভর গোষ্ঠী, মা ক্যান্টিন এর মাধ্যমে দুস্থ মানুষের পরিষেবা প্রদান, পাঁচটি অম্রুত প্রকল্পের ড্রেন নির্মাণ, তিনটি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র অনুমোদন এবং একটি হোমিওপ্যাথি আউটডোর হাসপাতাল অনুমোদন, শহরে আপাতত শ্রীচৈতন্যদেব ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর মূর্তি স্থাপন এবং প্রাক্তন পৌরপতি অজয় দে র মূর্তি স্থাপন, বিভিন্ন ঠাকুরবাড়ির প্রাঙ্গণে আধুনিক উন্নত মানের চাতাল নির্মাণ এ ধরনের বিভিন্ন খতিয়ান তুলে ধরা হয় এই ক্যালেন্ডারে।

সহকারি পৌর প্রশাসক শুভজিৎ দে জানান সারাবছর পৌরসভায় সাথে সহযোগিতার হাত বাড়িয়ে যারা বিভিন্ন কাজে আসেন তাদের শুভেচ্ছা জানানোর জন্য 2000 ক্যালেন্ডার করা হয়েছে আপাতত। যদিও মাননীয়া মুখ্যমন্ত্রী আশীর্বাদে পৌরসভার বহু ঘটনাবলী এবং উন্নয়ন সামান্যই ক্যালেন্ডার এর মধ্যে দিয়ে তুলে ধরা সম্ভব হয়নি তবুও গুরুত্বপূর্ণ কিছু বিষয় তুলে ধরা হয়েছে।
প্রসঙ্গত, এ বাংলার মধ্যে সবচেয়ে দ্বিতীয় প্রাচীনতম পৌরসভা শান্তিপুর পৌরসভা। ডেপুটি ম্যাজিস্ট্রেট ইশ্বরচন্দ্র ঘোষাল থেকে শুরু করে , দেবেন্দ্রনাথ রায়, ভগবতী চরণ দাস, শচীনাথ প্রামানিক ,পন্ডিত লক্ষীকান্ত মৈত্র হরিদাস দে , অসমঞ্জ দে,মিহির খাঁ, অজয় দের মতো বহুগুণে মানুষ পৌরপতি হিসাবে দায়িত্বে ছিলেন এই পৌরসভার।