অবতক খবর , শিলিগুড়ি :    নতুন করে সেজে উঠছে বাগডোগরা এয়ারপোর্ট। প্রসঙ্গত, বাগডোগরা উত্তরবঙ্গের একমাত্র সচল এবং বাণিজ্যিক বিমানবন্দর। সম্প্রতি দেশের ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় ১৭ নম্বরে বাগডোগরার নাম এসেছে।

২০১৪-১৫ সালে বাগডোগরা বছরে ১০ লক্ষ যাত্রীর রেকর্ড পার করে। এর আগে ২০১০ সালে বায়ুসেনা এবং রাজ্য সরকার এএআইকে ২৩ একরের মতো জমি দেয়। তাতে অত্যাধুনিক ক্যাট-২ প্রযুক্তির ইন্সট্রুমেন্টাল ল্যান্ডিং সিস্টেম বা আইএলএস বসানো হয়। খারাপ আবহাওয়ায় এবং রাতের বিমান চলাচলের সমস্যা মিটতেই বায়ুসেনাও ৬টার পর বিমান ওঠানামার অনুমতি দেয়।

বাগডোগরা একটি সামরিক বিমানবন্দর। এখানে এটিসি বায়ুসেনাই নিয়ন্ত্রণ করে। তারপর থেকে যাত্রীর চাপ বাড়তে বাড়তে বছরে ২৫ লক্ষ ছাড়িয়ে যায় এবং গতবছরে তা ৩০ লক্ষেরও ওপরে গিয়ে দাড়ায়। ক্রমে বিমানের সংখ্যা এবং গন্তব্যও বেড়েছে। তবে টার্মিনাল ভবনটি ছোট হওয়ায় নানা অভিযোগও উঠছিল বিমানবন্দরে যাত্রী পরিষেবা নিয়ে। যে কারণে বিমানবন্দর সম্প্রসারণের জন্য রাজ্য সরকারের কাছে জমি চায় এএআই বর্তমানে করোনা আবহে বন্ধ ছিলো সব, এখন রাজ্য সরকার সবুজ সংকেত দেওয়াতে কাজ শুরু হয়েছে।