অবতক খবর,১৬ জানুয়ারি : কেন্দ্রের সঙ্গে বিচারবিভাগের টানাপড়েনের মধ্যেই আরও এক বার দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে চিঠি লিখলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। এই চিঠিতে বলা হয়েছে, কলেজিয়াম ব্যবস্থায় কেন্দ্রের প্রতিনিধিকেও যুক্ত করা উচিত। দেশের শীর্ষ আদালতের বিচারপতি এবং অন্যান্য উচ্চ আদালতের বিচারপতি নিয়োগের ক্ষেত্রে যাবতীয় সিদ্ধান্ত নেয় কলেজিয়াম। দেশের প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের ৪ প্রবীণ বিচারপতিকে নিয়ে গঠিত হয় কলেজিয়াম।

চিঠি দেওয়ার যুক্তিতে রিজিজু জানিয়েছেন, সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ বিচারপতি নিয়োগের প্রক্রিয়ায় বদল আনার কথা বলেছিল। কিন্তু ২০১৪ সালে কেন্দ্রের বিজেপি সরকার সংসদে ন্যাশনাল জুডিশিয়াল অ্যাপয়েন্টমেন্ট কমিশন বিল এনে বিচারপতি নিয়োগের প্রক্রিয়ায় অংশ নেওয়ার যে চেষ্টা চালিয়েছিল, তাকে খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

এ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্কও। কংগ্রেস-সহ অন্য বিরোধী দলগুলির অভিযোগ, সরকার বিচারবিভাগকে নিয়ন্ত্রণ করতে চাইছে। দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ নেতা অরবিন্দ কেজরীওয়াল সরকারের এই প্রবণতাকে ‘ভয়ঙ্কর’ বলে উল্লেখ করেছেন। তার পাল্টা দিয়ে রিজিজু কেজরীওয়ালের উদ্দেশে বলেছেন, “আশা করি আপনি আদালতের নির্দেশ মেনে চলবেন।”