রাজীব মুখার্জী :: অবতক খবর :: হাওড়া ::    গতকাল সকালে হাওড়া জেলা যুব তৃনমূলের পক্ষ থেকে পেট্রোল ডিজেল ও রান্নার গ্যাসের আকাশছোঁয়া দাম এর প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন করা হয়। অবিলম্বে এই সমস্ত জিনিসের দাম কমানোর দাবি জানানো হয় তৃণমূলের তরফে। এর পাশাপাশি হাওড়া ব্রিজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কুশপুত্তলিকা পুড়িয়ে বিক্ষোভ দেখান তৃণমূল সমর্থকেরা। এর জেরে কিছুটা ব্যাহত হয় হাওড়া ব্রিজের যান চলাচল। অফিস টাইমে দুর্ভোগে পড়েন কিছু মানুষ।

এদিকে এদিনের এই বিক্ষোভ প্রসঙ্গে যুবনেতা অভিজিৎ বটব্যাল এর বক্তব্য, লকডাউন ও আমফান এর ফলে সাধারণ মানুষের জীবন চলছে অতি কষ্ঠে । তারমধ্যে কেন্দ্র সরকার যেভাবে পেট্রোপণ্যের দাম বৃদ্ধি করছে তাতে সাধারণ মানুষের দুর্ভোগ আর কষ্ট আরো বাড়বে । কেন্দ্র সরকার এ ব্যাপারে বিবেচনা যদি না করেন, তাহলে তারা আরও বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবে। উল্লেখ্য আন্তর্জাতিক বাজারে তেলের দাম বর্তমানে যথেষ্ট কম। কিন্তু এই দেশে পেট্রোল-ডিজেল সহ অন্যান্য পেট্রোপণ্যের মূল্য ক্রমশ আকাশছোঁয়া হতে শুরু করেছে।

পেট্রোলের দাম ইতিমধ্যেই ৮০ টাকা ছাড়িয়েছে কলকাতায়। ডিজেলও আকাশ ছোঁয়া। এমত অবস্থায় পারিপার্শ্বিক অন্যান্য জিনিস থেকে শুরু করে গাড়ি ভাড়া সবকিছুর দাম বৃদ্ধি হলে সাধারণ মানুষের জন্য বিশেষজ্ঞদের তা বলাই বাহুল্য। কারণ লকডাউন এইচডি মূর্তি মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্তের পকেটে টান পড়েছে। কর্মহীন বহু মানুষ। ফলে এই অবস্থান পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির অন্যান্য জিনিসের দাম বাড়লে সাধারণ মানুষকে নতুন বিপদের দিকে ঠেলে দেবে।

পাশাপাশি অস্বাভাবিক হারে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে তৃণমূল কংগ্রেস আজ সকালে বেলুড় বাজার জিটি রোডে নরেন্দ্র মোদী কুশপুত্তলিকা দাহ করে বিক্ষোভ দেখানো হয়।