অবতক খবর :: নদীয়া ::    ১৮৮২ সালে আজকের দিনে জন্মথ ১৯৬২ সালে এই একই দিনে মৃত্যূ। তিনি যেমন একদিকে সেরা চিকিৎসক ছিলেন, সেইরকম শিক্ষাবিদ দার্শনিক এবং স্বাধীনতার মুক্তিযোদ্ধা এবং সুদক্ষ প্রশাসক ছিলেন। দুর্গাপুর, কল্যাণী, বিধান নগর ,অশোকনগর হাবড়া, এই পাঁচটি পরিকল্পিত শহর তিনি সেই আমলে গঠন করেছিলেন। ১৯৬১ সালে ভারতরত্ন উপাধি লাভ করেন। ১৯২৩ সালে সর্বত্যাগী দেশবন্ধু কাছে রাজনৈতিক দীক্ষার লাভ। মহাত্মা গান্ধীর ডাকে কংগ্রেসে যোগদান। হাজার ১৯৩১ সালে কারাবরণ করেন।

পশ্চিমবঙ্গের আইনসভা সদস্যগণ এক বাক্যে তাকে দলনেতা নির্বাচন করলে সমস্যা সংকুল ভূমি খন্ডকের নবরূপ রূপায়ন কল্পে দায়িত্বপূর্ণ মুখ্যমন্ত্রী পদ অলংকৃত করেন রাজ্যের দ্বিতীয় মুখ্যমন্ত্রী হিসেবে। ভারতের জাতীয় কংগ্রেস দলের প্রতিনিধিত্ব ১৯৪৮ সালের ১৪ জানুয়ারি থেকে মৃত্যুকাল পর্যন্ত দীর্ঘ ১৪ বছর মুখ্যমন্ত্রী হিসেবে বহাল থাকেন।

জাতীয় কংগ্রেসের পতাকাতলে যোগ বিয়োগের হিসাব না মিললেও আবেগ, ভালোবাসায়, নৈতিকতায়, স্মৃতিরোমন্থনে আজও পশ্চিমবাংলার শ্রেষ্ঠ রূপকার, শ্রেষ্ঠ প্রশাসক। চিকিৎসকদের কাছে শ্রেষ্ঠ ডাক্তার। তারই জন্ম মৃত্যু দিনে আজ ডক্টরস ডে তিনি আজও চিকিৎসকের ভগবান।