অবতক খবর , উত্তর দিনাজপুর :     জন্মাষ্টমীকে কেন্দ্র করে এক অন্যধারার খেলায় মেতে উঠল গ্রামবাসীরা। আর সেই খেলাকে কেন্দ্র করে দিনভর মেতে রইলো ওই এলাকা। পরপর দুটি গ্রাম্য খেলায় অংশ নিল স্বতঃস্ফূর্তভাবে অনেকেই। একটি ডাবের সাহায্যে কাদা খেলা এবং অপরটি একটি বাঁশকে কেন্দ্র করে অন্য একটি খেলা।

উত্তর দিনাজপুর জেলার চোপড়া ব্লকের চুটিয়াখোর গ্রাম পঞ্চায়েতের ঘোষ পাড়ার টেটেশ্বরী মোড়ে। আর এই অন্যধারার খেলা দেখতে শুধু ওই গ্রামের বাসিন্দারাই কেন! ছুটলেন চোপড়া সহ ইসলামপুরের বিভিন্ন এলাকার বাসিন্দারা । এই ব্যতিক্রমী খেলা সব জায়গাতে আয়োজন করা হয় না।

প্রথম খেলাটা ছিল ডাবের সাহায্যে কাদা খেলা অর্থাৎ একটি কর্দমাক্ত জায়গার মধ্যে একাধিক কিশোর যুবকরা শামিল হয়েছেন সেখানে। একটি ডাব ছুঁড়ে দেওয়া হয় সেখানে এবং কাদামাটি খেলতে খেলতে রীতিমত লড়াই করে সেখান থেকে যে ডাবটি উদ্ধার করে নিয়ে আসতে পারবেন সেই হবে বিজয়ী। তবে এটা খুব একটা সহজ কাজ নয় ।কারণ উদ্ধার করতে গেলে পারিপার্শ্বিক ভাবে সবাই তাকে বাধা দিচ্ছেন। ফলে উদ্ধার করতে দীর্ঘ সময় পেরিয়ে যাচ্ছে। তবুও এভাবেই বিজয়ী হচ্ছেন কেউ ।

আবার অন্যদিকে একটি বাঁশের উপর রাখা আছে একটি মিষ্টির হাঁড়ি। সেখানে পাঁচশ টাকা ঝুলিয়ে রাখা হয়েছে এবং বাঁশটির মধ্যে তেল মেখে দেওয়া হয়েছে। যে ওই বাঁশটি দিয়ে উপরে ওঠে মাটির হাঁড়ি টি ভাঙতে পারবে এবং পাঁচশ টাকা নিয়ে আসতে পারবেন সেই হবে বিজয়ী ।এভাবেই ঘন্টার পর ঘন্টা চলল এই দুটি খেলা। সেখানে উপস্থিত হয়েছিলেন চোপড়া পঞ্চায়েত সমিতির সভাপতি মহম্মদ আজহারউদ্দিন। তিনি ঘোষণা করেন, যে বিজয়ী হবে সেই বিজয়ী দলকে দুই হাজার এক টাকা আর্থিক পুরস্কার দেওয়া হবে চোপড়া পঞ্চায়েত সমিতির তরফে।