অবতক খবর: শনিবার দুপুর থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুরু বৃষ্টি। রবিবার থেকে বৃষ্টি আরও বাড়ার পূর্বাভাস আলিপুর আবহাওয়া অফিসের। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে কমবে বৃষ্টি।

হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আগামী রবিবার একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে ওড়িশা অভিমুখে অগ্রসর হবে। মৌসুমী অক্ষরেখা রাজস্থানের বিকানের নাড়নাউল, গোয়ালিয়র, সাতনা, ডালটনগঞ্জ হয়ে শ্রীনিকেতনের উপর দিয়ে উত্তর-পূর্ব ভারতের রাজ্য মিজোরাম পর্যন্ত বিস্তৃত। শনিবার থেকেই বৃষ্টি দক্ষিণবঙ্গে বাড়তে পারে।

অন্যদিকে, রবিবার থেকে উত্তরবঙ্গে আরও কমবে বৃষ্টির পরিমাণ। তবে আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ফের বাড়তে পারে নদীর জলস্তর। তিস্তা, তোর্সা, জলঢাকা ও সঙ্কোষ নদীতে জল বিপদসীমা ছাড়তে পারে। নিচু এলাকার ফসলের ক্ষতির সম্ভাবনা। পাহাড়ি রাস্তায় দৃশ্যমানতা কমতে পারে। ধস নেমে ব্যাহত হতে পারে যান চলাচল।

হাওয়া অফিস আরও জানিয়েছে, রবিবার উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। রাজ্যের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।ওড়িশা ও বিহারে ভারী বৃষ্টির সতর্কতা। আগামী পাঁচদিন অরুণাচলপ্রদেশ, অসম, মেঘালয়-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী থেকে অতি ভারীর বৃষ্টি হতে পারে।