অবতক খবর,১৯ মার্চ: গার্ডেনরিচে বহুতল ভেঙে পড়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯। বেআইনি নির্মীয়মান বহুতল ভেঙে পড়ার ঘটনায় প্রোমোটারের বিরুদ্ধে খুন, খুনের চেষ্টা-সহ একাধিক ধারায় মামলা দায়ের করেছে কলকাতা পুলিশ। মহম্মদ ওয়াসিম নামে ওই প্রোমোটারকে সোমবারই গ্রেফতার করেছে পুলিশ। জেরায় তিনি স্বীকার করেছেন, পাঁচতলার উপরে গাঁথনি করতে গিয়েই দুর্ঘটনা হয়েছে। একদিন, দু’ রাত পার। এখনও গার্ডেনরিচে কংক্রিটের নিচে দু’জনের আটকে থাকার আশঙ্কা।

রাত পর্যন্ত উদ্ধারকাজ চালিয়ে ১০ জনকে বার করে আনে এনডিআরএফ। রাতে আলোর অভাবে সাময়িকভাবে উদ্ধারকাজ বন্ধ ছিল। তবে সকাল হতেই ফের উদ্ধারকার্য শুরু হবে। যেহেতু পাঁচতলা একটি ভবন ভেঙে পড়েছে, স্বভাবতই ধ্বংসের ছবিটাও সাংঘাতিক। চারদিকে চাঙড়, লোহার জাল, বাঁশ, টিন আরও বহু কিছু স্তূপের মতো পড়ে। ফলে সেইসব সরিয়ে উদ্ধারকাজ যথেষ্ট চ্যালেঞ্জিং। যদিও উদ্ধারকারীরা সবরকমভাবে তৎপরতার সঙ্গেই উদ্ধারপ্রক্রিয়া চালাচ্ছে। তবে মঙ্গলবারের মধ্যেই গোটা চিত্রটা পরিষ্কার হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

নির্মাণটি যে বেআইনি ছিল তা স্বীকার করে নিয়েছেন মুখ্যমন্ত্রী এবং মেয়র। পুকুর বুজিয়ে ৪ ফুটের রাস্তায় কীভাবে বহুতল নির্মাণ হচ্ছিল তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশাসন-পুরসভার নাকের ডগায় এই বেআইনি কাজ কীভাবে তারও কোনও উত্তর নেই।