অবতক খবর,১১ ই সেপ্টেম্বরঃ গোটা রাস্তাটাই লোপাট গঙ্গার বক্ষে,বিপদে এলাকার বাসিন্দারা।দিনের পর দিন দিনের আলোয়,বালি মাফিয়াদের বেড়ে চলেছে দৌরাত্ম্য।এলাকার বাসিন্দারা ভয়ে মুখ খুলতে নারাজ।ঘটনা ঘটে নদিয়ার বঁনগা লোকসভার কল‍্যানী বিধানসভার চাকদহ থানার অন্তর্গত চাঁদুড়িয়া দু নম্বর জিপির সান‍্যালচরে সাহাপাড়া থেকে মালোপাড়া শিবতলা ঘাট এলাকায়।এর আগে তেরটি বুথ,প্রায় কুড়ি হাজার লোকের বাস ছিল এক সময়, বর্তমানে তা কমে পাঁচ টি বুথ, সাড়ে তিন হাজার ভোটার নিয়ে সান‍্যালচর গ্রাম।

একদিকে যখন বিঘার পর বিঘা জমি, স্কুল,বসত বাড়ী গঙ্গায় বিলিন হয়ে যাচ্ছে।অন‍্য দিকে চরের বালি কেটে মুনাফা লুটছে একদল বালি মাফিয়ার দল। ভয়ে মুখ খুলতে নারাজ এলাকার বাসিন্দারা। গঙ্গার বক্ষে চর পরে গঙ্গার নাব‍্যতার কারনে সেই চরের বালি তুলে শিবতলা ঘাট সহ বিভিন্ন জায়গায় সাপ্লাই করে চড়া দামে বালি মাফিয়ারা।গতকাল শনিবার গভীর রাতে আবার ভাঙন এর ফলে দুটো দোকান সরাতে হয়েছে। অনেক আগেই গঙ্গায় বিলিন হয়ে গেছে মালোপাড়া জি এসএফ প্রাইমারি স্কুল।গঙ্গায় চলে যাবার অপেক্ষায় সান‍্যালচর অটল বিহারী বিদ‍্যাপিঠ। স্কুল আর গঙ্গার পার্থক্য একশো থেকে দেড়শো মিটার।প্রায় দেড়শো জন ছাত্রছাত্রী ও শিক্ষক নিয়ে এখনো টিকে রয়েছে।

গতবছর প্রাইমারি স্কুলটি গঙ্গায় তলিয়ে যাবার পর বাধ‍্য হয়ে অটল বিহারী বিদ‍্যাপিঠ স্কুলেই সকালবেলায় ক্লাস করাতে বাধ‍্য হচ্ছে।দূর্গা পূজোর মাত্র পঁচিশ দিন বাকি বাসিন্দাদের মুখে হাঁসি নেই।গঙ্গার ভাঙনে তাদের মুখের হাঁসি চলে গেছে।চার থেকে পাঁচ টা পূজো হয়।এবার সে রকম তোর জোর নেই।অন‍্য দিকে তিন হাজার থেকে তিন হাজার দুশো দরে গঙ্গার বালি বিক্রি করে বালি মাফিয়ারা দিব্বি আছে।পুলিশ প্রশাসন কে বুড়ো আঙুল দেখিয়ে তাদের কাজ তারা করে যাচ্ছে।লোকাল প্রশাসন বালি নিয়ে মুখ খুলতে নারাজ।আসি যায় মাইনে পায়, এই মনোভাব নিয়ে মাঝে মধ‍্যে আসে। আবার চলে যায়।

সান‍্যালচরের বাসিন্দারা ভয়ে মুখ খুলতে পারে না। মুখ বুঝে সহ‍্য করে। তবে আর কতো দিন এই ভাবে মুখ বুঝে সহ‍্য করবে তারা এক প্রশ্ন থেকে যাচ্ছে।সাংসদ বা বিধায়ক এক থেকে দুবার দেখা গেছে তবে গঙ্গার ভাঙন নিয়ে কোনো কথা হয় নি এলাকার বাসিন্দারা আমাদের প্রতিনিধি কে জানান।তবে প্রশ্ন একটাই বাসিন্দাদের আর কত দিন মুখ বুঝে সহ‍্য করবো আমরা।