অবতক খবর , শিব শংকর ,বালুরঘাট :- দক্ষিন দিনাজপুর জেলার বান রাজার ইতিহাস বিজড়িত গংগারামপুর বর্তমানে একটি গুরুত্বপুর্ন শহর । এই শহরের বুক চিড়েই চলে গেছে ৫১২ নম্বর জাতীয় সড়ক।প্রায় লক্ষ লোকের উপর নানান পেশার মানুষ বর্তমানে এই শহরে বাস করে। দিন পরিবর্তনের সাথে সাথে এই শহরের লোক সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বেড়েছে চার চাকার , মোটর গাড়ির সংখ্যা থেকে দুই চাকার গাড়ি। তার উপর টোটো, অটো থেকে রিক্সা তো রয়েছেই। এছাড়াও এই জাতীয় সড়ক দিয়ে সারাদিন অসংখ্য গাড়ি চলাচলের পাশাপাশি সীমান্ত শহর হিলি দিয়ে বাংলাদেশে এক্সপোর্টে চলাচলকারি প্রচুর লোডেড পন্যবাহী ট্রাক গুলি। অথচ লাইফ লাইন এই ৫১২ জাতীয় সড়ক নির্ভর গংগারামপুর শহরের বিভিন্ন গুরুপুর্ন মোড় গুলিতে নেই কোন ট্রাফিক সিগন্যালিং। এই আধুনিক প্রযুক্তির যুগে আজও জাতীয় সড়কে ট্রাফিক সামলাতে পথে নামতে হয় পুলিশ ও সিভিক ভলেন্টিয়ারদের।

ফলে জাতীয় সড়কে যানজট হামেশাই লেগেই থাকে শহরের গুরুত্বপুর্ন মোড় গুলিতে।যার দরুন জাতীয় সড়কে পথচারি থেকে মোটর যান চলাচলকারিদের চরম দুর্ভোগ আর হয়রানীর মধ্যে পড়তে হয়। বিশেষ করে অফিস টাইমের মত যাতায়াতের সময়। যদিও স্থানিও বাসিন্দাদের অভিযোগ সেদিকে লক্ষ রেখেই জাতীয় সড়কে যানজট মুক্ত রাখতে পুলিশ প্রশাসনের তরফ থেকে গুরুত্বপুর্ন মোড় গুলিতে বেশ কয়েক বছর আগে স্ব্যংক্রিয় ট্রাফিক সিগন্যাল বসানো হয়েছিল। কিন্তু কয়েক দিন চলার পর তা রক্ষনা বেক্ষনের অভাবে অকজো হয়ে ,পড়ে থেকে থেকে নষ্ট হয়ে যায়। এরপর একদিন দেখা গেল খোদ রাস্তার মোড় গুলি থেকে আস্ত ট্রাফিক সিগন্যালের পোস্ট গুলি উধাও হয়ে গেছে। স্থানিও বাসিন্দাদের দাবি অবিলম্বে গংগারামপুর শহরের উপর দিয়ে চলে যাওয়া ৫১২ নম্বর জাতীয় সড়কে যানজট মুক্ত রাখতে আধুনিক প্রযুক্তিযুক্ত স্বয়ংক্রিয় ট্রাফিক সিগন্যালিং বসানো হোক।পাশাপাশি তা যাতে রক্ষনাবেক্ষনের অভাবে নষ্ট হয়ে পড়ে পড়ে না থাকে সেদিকেও যেন প্রশাসন নজর দেয়।

যদিও জেলা পুলিশ সুপার দেবর্ষি দত্ত জানিয়েছেন জেলার ৫১২ নম্বর জাতীয় সড়কের বুনিয়াদপুরে ব্যাস্ততম তিন রাস্তার মোড়ে খারাপ হয়ে পড়ে থাকা স্বয়ংক্রিয় সিগন্যালিং সাড়ানোর কাজ চলছে। সেই কাজ শেষ হলেই গংগারামপুরের জাতীয় সড়কের ব্যাস্ততম রাস্তার মোড়ের স্বয়ংক্রিয় সিগন্যালিং বসানোর কাজ পুনরায় শুরু করা হবে।