ক্ষুদিরাম ও প্রফুল্ল চাকীর বকেয়া বিদ্যুত বিল

তমাল সাহা

এবার ভারতের স্বাধীনতা সংগ্রামে দুই উল্লেখযোগ্য বিপ্লবী শহীদ ক্ষুদিরাম বসু ও প্রফুল্ল চাকীর নামে লক্ষাধিক টাকা জমা দেওয়ার নোটিশ দিয়েছে বিহারের বিদ্যুৎ দপ্তর। নোটিশে বলা হয়েছে এক সপ্তাহের মধ্যে ২ লক্ষ ৩৬ হাজার টাকা জমা না দিলে কেটে দেওয়া হবে বিদ্যুতের লাইন। এই বিদ্যুতের বকেয়া বিল পাঠিয়েছে বিহার বিদ্যুৎ পর্ষদ। সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট জ্ঞান প্রকাশ জানিয়েছেন এই বিলটি খতিয়ে দেখা হচ্ছে। কম্পিউটার গত কারণে ভুল হতে পারে।

বিহারে দুই বিপ্লবীর স্মৃতিসৌধ রয়েছে সেখানে তার রক্ষণাবেক্ষণের জন্য যে অঞ্চলটি রয়েছে সে অঞ্চলের বিদ্যুৎ বিল পরিশোধ করছে না গত কয়েক মাস ধরে রক্ষণাবেক্ষণকারী কর্তৃপক্ষ। এই ত্রুটি সেই কারণে হতে পারে।

এই মজফফরপুরেই ১৯০৮ সালে ইংরেজ ম্যাজিস্ট্রেট ডগলাস কিংসফোর্ডকে হত্যা করার জন্য বোমার বিস্ফোরণ ঘটিয়েছিলেন ক্ষুদিরাম ও প্রফুল্ল চাকী। সেই হত্যা ব্যর্থ হয়ে যায় ।বদলে ওই গাড়িতে অবস্থান কারী ব্রিটিশ অফিসার প্রিঙ্গল কেনেডির ট্র স্ত্রী ও মেয়ে নিহত হন। এরপর ক্ষুদিরাম ধরা পড়েন। প্রফুল্ল চাকী ধরা পড়ার আগেই আত্মহত্যা করেন। ফাঁসির সময়ে ক্ষুদিরামের বয়স ছিল ১৮ বছর ৮ মাস ৮ দিন। মজফফরপুর জেলে ভগবত গীতা হাতে ফাঁসির মঞ্চে এগিয়ে গিয়েছিলেন ক্ষুদিরাম।