মালদা : ৩১ মার্চ-ভিনরাজ্য থেকে ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের নিয়ে আলাদা করে ভাবনা চিন্তা জেলা প্রশাসনের। চাচল , গাজোল কালিয়াচক সহ জেলার বিভিন্ন ব্লকে পরিযায়ী শ্রমিকদের কোয়ারেন্টিনে রাখার উদ্যোগ জেলা প্রশসানের। কালিয়াচক-‌১ নম্বর ব্লকে আপাতত ৫টি পৃথক কোয়ারেন্টিন করা হয়েছে।

মঙ্গলবার কালিয়াচকের বিডিও সন্দীপ ঘোষ, আইসি আশিস দাস ও বিএমওএইচ পারভেজ আলম বিভিন্ন কোয়ারান্টিন সেন্টার গুলি পরিদর্শন করেন ও বিভিন্ন বিষয় খতিয়ে দেখেন। ভিন রাজ্য থেকে আসা প্রায় পাচ হাজার পরিযায়ী শ্রমিককে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলে জানান জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভূষণ চক্রবর্তী।

জানা গেছে, কালিয়াচক-‌১ নম্বর ব্লকের নয়মৌজা শুভানিয়া হাই মাদ্রাসা,; মাঝারূল উলুম হাইমাদ্রাসা-‌সহ ৫টি কোয়ারেন্টিন সেন্টার করা হয়েছে। সেখানে একদল পরিযায়ী শ্রমিক রয়েছেন। যখন যেরকম আসবেন, তাঁদের ওই সব সেন্টারে রাখার ব্যবস্থা করা হবে। তাছাড়া সংশ্লিষ্ট ব্লকের সব গ্রাম পঞ্চায়েতে একটি করে কোয়ারেন্টিন করার কথা বলা হয়েছে গ্রাম পঞ্চায়েতগুলিকে। এই মর্মে সংশ্লিষ্ট ব্লকের জন প্রতিনিধিদের নিয়ে একটি বৈঠকও হয়ে যায়।

কালিয়াচক-‌১ ব্লকের বিডিও সন্দীপ ঘোষ বলেন,‘‌আমাদের ব্লকের প্রচুর পরিযায়ী শ্রমিক রয়েছেন। সব গ্রাম পঞ্চায়েতগুলিতে একটি করেকোয়ারেন্টিন করার কথা বলা হয়েছে। প্রয়োজনে দুটিও হতে পারে। যাঁরা আগে এসেছেন, স্বাস্থ্য পরীক্ষার পর হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে তাঁদের।’‌ সিএমওএইচ ভূষণ চক্রবর্তী বলেন, ‘‌পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার পর হোম কোয়ারেন্টিনে ১৪ দিন থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এখন যাঁরা যেমন আসছেন, তাঁদের এলাকা ভিত্তিক কোয়ারেন্টিনে রাখা হচ্ছে। বিভিন্ন স্কুল, কলেজগুলি নেওয়া হয়েছে। গোটা জেলায় এখনও কোনও করোনা আক্রান্ত পাওয়া যায় নি। মানুষকে সচেতন করার কাজ চলছে।’‌