অবতক খবর, সম্পা পাল, ১৩ মে,কল্যাণী: বিরল প্রজাতির কৃমি মিলল রোগিণীর দেহে, ইউরোপ সহ চিন, হংকং এ মানব শরীরে দেখা মেলে এই কৃমির। ফ্যাসিওলা হেফাটিকা নামের ৬টি কৃমি মিলল রোগিণীর দেহে। নদীয়ার কল্যাণী কলেজ অফ্ মেডিসিন এন্ড জেএনএম হাসপাতালে রোগিণীর দেহে মিলল বিরল প্রজাতির কৃমি। যা ভারতবর্ষে বিরল এমনটাই দাবি কলেজ অফ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালের অধ্যক্ষ ও শল্য চিকিৎসক সুবিকাশ বিশ্বাসের।

১১ এপ্রিল পিত্তনালীর সমস্যা নিয়ে কল্যাণী কলেজ অফ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালে শল্য বিভাগে ভর্তি হন নদীয়ার গয়েশপুর এর বাসিন্দা ৩৫ বছর বয়সের এক রোগিনী। শুক্রবার তিন সদস্যের চিকিৎসক দল প্রায় দু’ঘণ্টা ধরে অপারেশন করে রোগিনীর।

পশ্চিমবঙ্গ বা ভারতবর্ষে এই ধরনের কৃমি বিরল বলা যেতেই পারে দাবী শল্য চিকিৎসক ও অধ্যক্ষ চিকিৎসক সুবিকাশ বিশ্বাসের।এই কৃমির ওষুধ একমাত্র ইউরোপ দেশগুলিতে পাওয়া যায়।যদিও বিকল্প ওষুধের ব্যবস্থা করে রোগিনীকে দেওয়া হচ্ছে চিকিৎসার জন্য। সরকারি হাসপাতাল বিনা ব্যয়ে চিকিৎসা পেয়ে খুশি রোগীর আত্মীয়রা।

Choledocho – Duodenostomy নামে অপারেশন হয় রোগিণীর। মূলত পিত্তনালীর সাথে খাদ্যনালীর যোগস্থাপন করার সময় কিছু সমস্যা দেখতে পান চিকিৎসকরা। সেই সময় ৬টি কৃমি পিত্তনালী থেকে বের করেন চিকিৎসকরা। চিকিৎসকের দাবী, এই ধরনের কৃমি মূলত ইউরোপ দেশগুলি সহ চিন ও হংকংয়ে মানব শরীরে দেখা যায়।