অবতক খবর,২৮ মার্চঃ আশাবরী,কল্যাণীর সূচনা উৎসব হিসেবে গত ২৬ মার্চ,২০২৩ ঋত্বিক সদনে অনুষ্ঠিত হয়ে গেল একটি মনোজ্ঞ শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা। চার ঘন্টার বেশি সময়ব্যাপী এই অনুষ্ঠানে সরোদ বাজান সন্ময় গুহ,কন্ঠ সঙ্গীত পরিবেশন করেন অনল চ্যাটার্জী এবং সেতার বাদন করেন পন্ডিত পার্থ বসু। এঁদের সঙ্গে তবলায় সঙ্গত করেন আশীষ চক্রবর্তী ও ইন্দ্রনীল মল্লিক। এঁদের বাদন শৈলী ও কণ্ঠসঙ্গীত উপস্থিত পাঁচ শতাধিক শ্রোতার মনোরঞ্জন করে।

শঙ্খ ধ্বনি সহযোগে মঙ্গল দীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। উদ্বোধনী নৃত্য পরিবেশন করেন গুরু প্রণব সান্যালের সুযোগ্য ছাত্রী,আশাবরী, কল্যাণীর সদস্যা চন্দ্রাণী রায়।

এরপর প্রবীণ সেতার বাদক রবি চক্রবর্তী কণ্ঠশিল্পী আলপনা রায় ও তবলা বাদক রাজনারায়ণ ভট্টাচার্যকে আশাবরীর পক্ষ থেকে সম্মাননা জ্ঞাপন করা হয়। তারা প্রত্যেকেই এই সময়ে শাস্ত্রীয় সংগীত চর্চার প্রয়োজনীয়তা ও তাদের পথ চলার অভিজ্ঞতা দর্শকদের সঙ্গে ভাগ করে নিয়ে আশাবরীর পথ চলাতে সঙ্গে থাকার আশ্বাস দেন। অনুষ্ঠানের পৌরোহিত্য করেন আশাবরী, কল্যাণীর সভাপতি বিশ্বনাথ চক্রবর্তী। সুচারু সঞ্চালনায় ছিলেন শর্মিষ্ঠা ভট্টাচার্য ও অনন্যা চট্টোপাধ্যায়। সমগ্র অনুষ্ঠানে আশাবরী, কল্যাণীর ব্যবস্থাপনা ও কার্যক্রম কে যথোচিত মর্যাদার সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সময়ানুবর্তিতা ও সংস্কৃতি মনের ছাপ পরিস্ফুট হয়ে ওঠে।

দীর্ঘদিন পরে ঋত্বিক সদনে এই ধরনের শাস্ত্রীয় সংগীতের অনুষ্ঠান প্রত্যক্ষ করে শ্রোতা দর্শকেরা প্রত্যেকেই আশাবরী,কল্যাণীর ভূয়সী প্রশংসা করেন এবং তাঁদের পথ চলাতে শামিল হওয়ার আগ্রহ প্রকাশ করেন।